আজ বিশ্ব জনসংখ্যা দিবস

রায়হান জামান,কিশোরগঞ্জ : আজ ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস। ১৯৯০ সালের ১১ জুলাই প্রথমবারের মতো ৯০টি দেশে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপিত হয়। তারই ধারবাহিকতায় নানা আয়েজনের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্ব জনসংখ্যা দিবস পালন করে আসছে। তবে করোনাভাইরাস পরিস্থির কারণে এ বছর বিশ্ব জনসংখ্যা দিবস-২০২১ উদযাপন উপলক্ষে ১১ জুলাই ২০২১ রবিবার সকাল ১০ টায় এক ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘অধিকার ও পছন্দই মূল কথা: প্রজনন স্বাস্থ্য ও অধিকার প্রাধান্য পেলে কাঙ্ক্ষিত জন্মহারে সমাধান মেলে।’

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব আলী নূর, বিশেষ অতিথি হিসেবে ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া, অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখন  পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক সাহান আরা বানু এনডিসি প্রমুখ।

এ ছাড়া পরিবার পরিকল্পনা বিভাগের জেলা এবং ‍উপজেলা পর্যায়ের কর্মকর্তা কর্মচারীগন উক্ত সভায় ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

উল্লেখ্য বিশ্ব জনসংখ্যা দিবস ২০২১ সালে বাংলাদেশ জাতীয়ভাবে শ্রেষ্ঠ মা ও শিশু কল্যাণ কেন্দ্র হিসেবে কিশোরগঞ্জ মা ও শিশু কল্যাণ কেন্দ্রের নাম ঘোষণা করা হয়।

এ সময় কিশোরগঞ্জ মা ও শিশু কল্যাণ কেন্দ্রের দায়িত্ব প্রাপ্ত ডাক্তার মেডিকেল অফিসার(ক্লিনিক) ডা: মো.সাইদুল হাসান মহোদয়কে অভিনন্দন জ্ঞাপন করা হয়। ডা: মো: সাইদুল হাসান কিশোরগঞ্জ মা ও শিশু কল্যাণ কেন্দ্রের দায়িত্ব গ্রহণ করার পর থেকে এই প্রতিষ্ঠানের সেবার মান অনেক ‍উন্নত হয়েছে। এই মহামারি চলাকালেও ডা: মো: সাইদুল হাসান এর এই অত্যন্ত স্বাধুবাদ জানানো হয়েছে।

প্রতি বছর অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশ নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব জনসংখ্যা দিবস পালন করে আসছে। তবে করোনাভাইরাসের সংক্রমণ ফের বাড়ায় চলতি বছর বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে তেমন কোনো কর্মসূচি গ্রহণ করা হয়নি।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র (বিবিএস) সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯১ লাখ এক হাজার। জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ৩০ শতাংশ, গড় আয়ু ৭২ দশমিক ৮ বছর, নারীদের প্রত্যাশিত গড় আয়ু ৭৪ দশমিক ৫ বছর, পুরুষের গড় আয়ু ৭১ দশমিক ২ বছর।

হালনাগাদ তথ্য অনুযায়ী, মোট প্রজনন হার ২ দশমিক শূন্য ৪ শতাংশ, প্রতি হাজারে মাতৃমৃত্যুর হার ১ দশমিক ৬৩ শতাংশ, ১৫ বছর ও তদূর্ধ্ব জনসংখ্যার শিক্ষার হার ৭৫ দশমিক ৬ শতাংশ, ৭ বছর ও তদূর্ধ্ব জনসংখ্যার শিক্ষার হার ৭৫ দশমিক ২ শতাংশ, ৭ বছর ও তদূর্ধ্ব নারী শিক্ষার হার ৭২ দশমিক ৯ শতাংশ।