দারুন সুখবর : একটি কাজ করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হবে বাংলাদেশ

গতকাল ওমানের বিপক্ষে ২৬ রানে জয় তুলে নিয়ে বিশ্বকাপের মূল পর্বে খেলার আশা টিকিয়ে রেখেছে বাংলাদেশ। প্রথমে ব্যাট করতে নেমে সাকিব আল হাসান এবং নাঈম শেখের ব্যাটের উপর ভর করে ১৫৩ রান সংগ্রহ করে বাংলাদেশ। ব্যাট হাতে শুরুটা ভালই করেছিল ওমান।

কিন্তু শেষ মুহূর্তে বাংলাদেশের বোলারদের দুর্দান্ত বোলিংয়ে জয় তুলে নিয়েছে টাইগাররা। বিশ্বকাপের মূলপর্বে খেলতে হলে আগামীকাল পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচে অবশ্যই জয় লাভ করতে হবে বাংলাদেশকে। তবে এছাড়াও তাকিয়ে থাকতে হবে পরবর্তী ম্যাচ স্কটল্যান্ড বনাম ওমানের দিকে।

আগামীকাল যদি স্কটল্যান্ডের কাছে ওমান হেরে যায় তাহলে বিশ্বকাপের মূলপর্বে নিশ্চিত করবে বাংলাদেশ এবং স্কটল্যান্ড। তবে যদি ওমানের কাছে স্কটল্যান্ড হেরে যায় তাহলে নেট রান রেটের পয়েন্ট-এর দিকে তাকাতে হবে তিন দলকে। তবে সেক্ষেত্রে সুবিধাজনক স্থানে রয়েছে বাংলাদেশ। তার কারণ তিন দলের নেট রানরেট পয়েন্ট প্রায় সমান। দুই ম্যাচ শেষে বাংলাদেশের নেট রানরেট পয়েন্ট (০.৫০০)।

অন্যদিকে স্কটল্যান্ড-এর নেট রানরেট পয়েন্ট (০.৫৭৫)। অর্থাৎ বাংলাদেশ থেকে মাত্র (০.০৭৫) বেশি। তাই পরবর্তী ম্যাচ যদি বাংলাদেশে পাপুয়া নিউগিনির বিপক্ষে ২৫-৩০ রান অথবা ২০-২৫ বল হাতে রেখে জয় লাভ করে তাহলে স্কটল্যান্ডে থেকে বর্তমান (০.৫৭৫) নেট রানরেট পয়েন্টে এগিয়ে যাবে বাংলাদেশ। তখন পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে যাবে টাইগাররা।

অন্যদিকে ওমানের রান রেট পয়েন্ট স্কটল্যান্ড-এর থেকে ভালো (০.৬১৪)। সে ক্ষেত্রে বিশ্বকাপের মূলপর্বে খেলতে হলে ওমানকে হারাতেই হবে স্কটল্যান্ডকে। অন্যদিকে ওমান যদি স্কটল্যান্ডকে যেকোনো ব্যবধানে হারিয়ে দেয় তাহলে বিশ্বকাপের মূলপর্বে চলে যাবে ওমান।

অন্যদিকে নেট রানরেট পয়েন্ট কম হওয়ার কারণে বাদ পড়বে স্কটল্যান্ড। তবে এই সবকিছুই সম্ভব হবে যদি বাংলাদেশ আগামী কালকের দিনের প্রথম ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে জয় লাভ করে। আর বাংলাদেশ হেরে গেলে বিশ্বকাপের পরবর্তী রাউন্ডে উঠে যাবে স্কটল্যান্ড এবং ওমান।

আরো পড়ুন :  গাইবান্ধায় ব্যালট পেপার ছিনতাই ৩ জন আটক