দৈনিক আস্থা | সত্য সমাজের দর্পন
আজ শুক্রবার | ১০ই জুলাই, ২০২০ ইং
| ২৬শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ | ১৮ই জিলক্বদ, ১৪৪১ হিজরী | সময় : রাত ৩:৩৬

মেনু

১১২টি আইসিইউ বেড মাত্র!

১১২টি আইসিইউ বেড মাত্র!

নিজস্ব প্রতিবেদক
মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০
৫:৪৮ অপরাহ্ণ
394729 বার

১১২টি আইসিইউ বেড মাত্র!

অবশেষে থলের বিড়াল বেরিয়ে এলো। স্বাস্থ্য অধিদপ্তর এতদিন পর স্বীকার করলো যে, বাংলাদেশে করোনা মোকাবেলার জন্য আইসিইউ বেড প্রস্তুত আছে মাত্র ১১২টি। এর মধ্যে ৭৯টি ঢাকায়। অন্যদিকে ডায়ালাইসিস মেশিনের সংখ্যা রয়েছে মাত্র ৪০টি। এই তথ্যগুলো অত্যন্ত ভয়াবহ।

এর আগে, স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন যে, বাংলাদেশে পর্যাপ্ত সংখ্যাক আইসিইউ বেড রয়েছে। পর্যাপ্ত সংখ্যল ডায়ালাইসিস মেশিন রয়েছে। উন্নত বিশ্বের দেশগুলোর তুলনায় করোনা মোকাবেলায় বাংলাদেশের প্রস্তুতি ভালো বলেও জানিয়েছিলেন তিনি। কিন্তু এখন দেখা গেল আইসিইউ বেড প্রস্তুত আছে মাত্র ১১২টি। ১৮ কোটি মানুষের এই দেশে ১১২টি আইসিইউ বেড দিয়ে কীভাবে করোনা মোকাবেলা করা যাবে সেটা একটা ভীতিকর প্রশ্ন ।

তাছাড়া করোনা রোগীর অবস্থা খারাপের দিকে যায়, তখন তার শ্বাসকষ্ট বাড়ে এবং ভেন্টিলেশনের দরকার হয়। আর রোগীর যখন নিউমোনিয়ার সংক্রমণ হয়, তখন দরকার হয় ডায়ালাইসিসের। সেই ডায়ালাইসিসের বেডের সংখ্যা দেশে মাত্র ৪০ টি। এই তথ্যগুলো অত্যন্ত ভয়াবহ।১৮ কোটি মানুষের এই দেশে ১১২টি আইসিইউ বেড দিয়ে কীভাবে করোনা মোকাবেলা করা যাবে সেটা একটা ভীতিকর প্রশ্ন ।

এই অবস্থায় করোনার ব্যপ্তী বাড়লে আমরা পরিস্থিতি কীভাবে মোকাবেলা করবো তা নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে উৎকন্ঠা তৈরি হয়েছে।

প্রিয়া সাহা করোনায় আক্রান্ত!

মার্কিন প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্পের কাছে বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের নালিশ করা সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত হয়ে আমেরিকার নিউইয়র্কের এক হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে একটি খবর ভাইরাল হয়েছে।

তবে এ খবরের সত্যতা জানতে প্রবাসীদের সাথে যোগাযোগ করা হলে তারা এবিষয়ে সঠিক কোনো তথ্য দিতে পারেননি।

এ বিষয়ে তথ্য অনুসন্ধানকারী প্রতিষ্ঠান বিডি ফ্যাক্ট চেক তাদের নিজস্ব ফেসবুক পেজে জানায়, আমরাও তার ঘনিষ্ট কারো সাথে যোগাযোগ করতে সক্ষম হইনি। ফলে তিনি আক্রান্ত কিনা তা নিশ্চিত করে বলার সুযোগ নেই।

উল্লেখ্য, ওয়াশিংটনে ধর্মীয় স্বাধীনতার ওপর এক সম্মেলনে যোগ দিতে গিয়ে প্রিয়া সাহা গত বছরের ১৭ জুলাই প্রেসিডেন্ট ট্রাম্পকে বলেছিলেন, বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুরা নির্যাতনের শিকার হচ্ছে। দেশ থেকে প্রায় তিন কোটি ৭০ লাখ হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান নিখোঁজ হয়ে গেছে।

এদিকে করোনায় আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে ১০ হাজার ৮৭১ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘন্টায় সাত বাংলাদেশিসহ ১ হাজার ২৫৫ জনের মৃত্যু হয়েছে।

পোশাক দিয়ে রশি বানিয়ে হাসপাতাল থেকে করোনা রোগীর পলায়ন

আপনার মন্তব্য লিখুন