দৈনিক আস্থা | সত্য সমাজের দর্পন
আজ মঙ্গলবার | ২৬শে মে, ২০২০ ইং
| ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ | ৩রা শাওয়াল, ১৪৪১ হিজরী | সময় : সন্ধ্যা ৭:০৬

মেনু

জামালপুর হয়ে বিদায় নেবে ঘূর্ণিঝড় ‘আম্পান’

জামালপুর হয়ে বিদায় নেবে ঘূর্ণিঝড় ‘আম্পান’

নিজস্ব প্রতিবেদক
বুধবার, ২০ মে ২০২০
১০:৪০ অপরাহ্ণ
512 বার

সুন্দরবনের একাংশ, মোংলা ও সাতক্ষীরা হয়ে বাংলাদেশের উপকূলে প্রবেশ করেছে অতি প্রবল ঘূর্ণিঝড় আম্পান। আজ বুধবার বিকেল ৪টার দিকে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূলে আঘাত হানে।

আবহাওয়া অফিস বলছে, সাতক্ষীরা ও খুলনা অঞ্চল দিয়ে ঢুকে যশোর ও নড়াইল জেলার দিকে আজ রাতেই চলে যাবে ঘূর্ণিঝড়টি। সেখান থেকে মাগুরা, গোপালগঞ্জ, রাজবাড়ী, সিরাজগঞ্জ থেকে জামালপুরের দিকে এগিয়ে যাবে আজ রাত ১২টা থেকে ১টার মধ্যে।

আবহাওয়া অফিস জানায়, বাংলাদেশের উপকূলে গতিবেগ কমে ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে এগিয়ে স্থলভাগে উঠে এসেছে আম্পান। উপকূল পেরিয়ে বিশাল এলাকাজুড়ে আম্পান স্থলভাগের দিকে এগিয়ে যেতে থাকবে। একই সঙ্গে বৃষ্টি ঝরিয়ে এর শক্তি ক্ষয় হয়ে যাবে।

আরও পড়ুন: রাতে আম্পানের দ্বিতীয় আঘাত হবে আরও ভয়ঙ্কর! 

সাতক্ষীরা ও খুলনা অঞ্চল দিয়ে ঢুকে যশোর ও নড়াইল জেলার দিকে আজ রাতেই আম্পানের চলেও যাওয়ার তথ্যটি জানান আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দীন আহমেদ। গণমাধ্যমে তিনি জানান, এসময় এর বাতাসের গতিবেগ হবে ঘণ্টায় ৯০ কিলোমিটারের মতো।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি অতিক্রমের সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৬০ থেকে ১৮০ কিলোমিটারের মধ্যে রয়েছে।

এর আগে আবহাওয়া অধিদপ্তরের সারা দেশের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, আম্পানের প্রভাবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

এর আগে আবহাওয়া দপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় আম্পান বঙ্গোপসাগরে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়েছে। এটি আজ বুধবার দুপুর চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৪৮০ কিলোমিটার, কক্সবাজার উপকূল থেকে ৪৭০ কিলোমিটার, মোংলা সমুদ্রবন্দর থেকে ২৯০ ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এ কারণে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত এবং চট্টগ্রাম সমুদ্রবন্দর ও কক্সবাজার উপকূলীয় এলাকাকে ৯ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আপনার মন্তব্য লিখুন

২০২০ সালের সরকারি ছুটির দিন
৩০ ডিসেম্বর ২০১৯ 130250 বার