Technology অপরাধ

করোনাভাইরাস পরীক্ষার ইমেইল দিয়ে হতে পারে হ্যাকিং

করোনাভাইরাসের দুঃসহ মুহূর্তে আরও দুঃসংবাদ নিয়ে এল একদল অসাধু হ্যাকার। করোনাভাইরাস পরীক্ষার জন্য আসবে ইমেইল, আর সেই ইমেইল ক্লিক করলেই ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি হয়ে যেতে পারে এমন আশঙ্কার কথা জানিয়ে সতর্ক করেছে ভারতের তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়ের কম্পিউটার এমারজেন্সি রেসপনস টিম।

তারা জানিয়েছে, রোববার (২১ জুন) থেকেই ইমেইল এর মাধ্যমে এই ফিশিং আক্রমণ শুরু করতে পারে অসাধুরা।

আরও দেখুনঃ ২৪ ঘণ্টা সময় দেওয়া হলো অশ্লীল দৃশ্য সরাতে

জানা গেছে, প্রথমে কোনও ব্যক্তির ফোনে কোভিড সংক্রান্ত কোনও ইমেল বা বার্তা আসবে। সেখানেই থাকবে সেই ভয়ানক লিঙ্ক যা একটি ভুয়া ওয়েবসাইটে নিয়ে যাবে। কিংবা ফোনে ডাউনলোড হয়ে যাবে ম্যালওয়্যার জাতীয় ভাইরাস। চুরি হতে পারে সব তথ্য। সম্ভাব্য যে ইমেল আইডি থেকে মেল আসতে পারে তা হলো ncov2019@gov.in। এই ইমেইল দেখে সরকারি মনে হলেও এই ফাঁদে পা দিলেই সব তথ্য চুরি করবে দুষ্কৃতীরা।

কম্পিউটার এমারজেন্সি রেসপনস টিম আরও জানিয়েছে, কমপক্ষে ২০ লাখ মানুষের কাছে যেতে পারে এই ইমেইল। দিল্লি, মুম্বই, চেন্নাই ও আহমেদাবাদে বিনামূল্যে কোভিড পরীক্ষা এই বিষয়ে পৌঁছবে বার্তা। কোনও ব্যক্তি তথ্য দিয়ে দিলেই বিপদ।

এছাড়া এই ধরনের ইমেইল এলে তা চেক করতে মানা করা হয়েছে। এমনকি পরিচিত কেউ যদি এই মেল পাঠান তখনও না। মেল আসা মাত্র incident@cert-in.org এখানে সমস্ত তথ্য জানাতে অনুরোধ করেছে সংস্থাটি।

দৈনিক আস্থা/হাআ