Economy

বাংলাদেশকে ‘সুবিধা’ দেয়ার পরিকল্পনা ভারতের

দক্ষিণ এশিয়ায় ভারতের সব থেকে বড় বাণিজ্য সহযোগী দেশ বাংলাদেশ। ভারত থেকে বাংলাদেশ ২০১৮-১৯ অর্থবছরে প্রায় ৯.২১ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করেছে। তার বিপরীতে বাংলাদেশ থেকে ভারত আমদানি করেছিল মাত্র ১.০৪ বিলিয়ন ডলারের পণ্য।

কিন্তু চলতি বছর করোনা দুই দেশের ব্যবসা-বাণিজ্যে ব্যাপক প্রভাব ফেলেছে। তাছাড়া ভারতের সঙ্গে চীনের সীমান্ত অস্থিতিশীলতার পর চীন দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করছে। তাই এবার বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধিতে বহুমুখী পরিকল্পনা নিয়েছে ভারত।

আরও দেখুনঃ চীন-পাকিস্তান মোকাবেলায় ভারত কিনল ৩৭টি অ্যাপাচি হেলিকপ্টার

চীন সম্প্রতি ঘোষণা করেছে, তারা নিজেদের দেশে বাংলাদেশের ৯৭ ভাগ পণ্যের শুল্কমুক্ত প্রবেশ সুবিধা দেবে। এর পরপরই প্রতিবেশী দেশ বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়ানোর বহুমুখী পরিকল্পনা নিলো ভারত।

সূত্র জানায়, উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে বাংলাদেশি পণ্যের বাধাহীন প্রবেশ নিশ্চিত করতে পারে ভারত। একইসঙ্গে ভুটান ও নেপালের সঙ্গে সড়ক ও রেলপথে বাংলাদেশকে পণ্য পরিবহণের সুবিধা দেওয়ার কথাও ভাবা হচ্ছে।

এছাড়া ভারত ও বাংলাদেশ ১৯৬৫ সালের আগেকার রেল লাইন পুনরায় চালু করার পরিকল্পনা চলছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বুধবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে এ বহুমুখী পরিকল্পনার কথা জানিয়েছেন।

দৈনিক আস্থা