লাইফস্টাইল

পাঁচ মিনিটেই গরু বা খাসির মগজ পরিষ্কার করার সহজ দুই কৌশল

কোরবানিতে গরু বা খাসির মগজ সবার আগেই খাওয়া হয়ে থাকে। খেতেও দারুণ মজার এই মগজ। ভাত, পোলাও কিংবা লুচি দিয়ে খেতে অসাধারণ লাগে মগজ ভুনা।

তবে এতে অনেক শিরা-উপশিরা থাকে যা পরিষ্কার করা কঠিন হয়ে পড়ে। তাইতো আজ আপনাদের জন্য রইল এমন দুটি সহজ কৌশল, যা কঠিন এই কাজটি খুব সহজ করে দেবে। আর এতে সময়ও লাগবে খুবই কম। চলুন তবে জেনে নেয়া যাক সহজেই মগজ পরিষ্কার করার কৌশল দুটি-  

> প্রথমে মগজটাকে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট পর যখন মগজটা নরম হয়ে আসবে তখন আলতো হাতে সেটি তুলে নিন। আর পানিতে রেখেই পরিষ্কার করুন। আলতো হাতে ধীরে ধীরে মগজের রগ বা শিরা-উপশিরাগুলো টেনে টেনে তুলে নিন। দেখবেন খুব সহজেই সেগুলো উঠে আসছে। খেয়াল রাখবেন, মগজের শিরা-উপশিরা এমনভাবে পরিষ্কার করতে হবে যাতে মগজে না থাকে। মগজের ভেতরেও যাতে ভালোভাবে পরিষ্কার হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। কাজের সুবিধার্থে কিছুক্ষণ পর পর হাতটাকে পানিতে ভিজিয়ে নিন। এই পদ্ধতিতে মগজ পরিষ্কার করতে মাত্র পাঁচ মিনিট সময় লাগবে।

> প্রথমে একটি হাড়িতে পানি নিয়ে চুলায় বসান। পানি ফুটে উঠলে সামান্য হলুদ গুঁড়া ও কয়েক টুকরো লেবু দিয়ে দিন। সঙ্গে এতে মগজটিও দিয়ে দিন। পাঁচ-সাত মিনিট রেখে মগজ চুলা থেকে নামিয়ে পানি ছেঁকে নিন। এবার হাত দিয়ে মগজ থেকে রগ বা শিরা-উপশিরাগুলো টেনে টেনে তুলে নিন। দেখবেন খুব সহজেই সেগুলো উঠে আসছে। খেয়াল রাখবেন, মগজের শিরা-উপশিরা এমনভাবে পরিষ্কার করতে হবে যাতে মগজে না থাকে। মগজের ভেতরেও যাতে ভালোভাবে পরিষ্কার হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। ব্যস, এই পদ্ধতিতেও মগজ খুব সহজেই পরিষ্কার হয়ে যাবে।