আন্তর্জাতিক

নিউ নরমাল লাইফের উৎকৃষ্ট উদাহরণ হজ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রকোপ কমেনি। প্রতিদিনই দুই লাখের বেশি মানুষের দেহে করোনাভাইরাস শনাক্ত হচ্ছে। মৃত্যুর সংখ্যাও বাড়ছে প্রতিনিয়ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনাভাইরাসের সঙ্গেই আমাদেরকে বসবাস করা শিখতে হবে।  আর নিউ নরমাল লাইফের উৎকৃষ্ট উদাহরণ হজ।

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইয়েসুস এমনটাই জানিয়েছেন।

যথাযথ নিরাপত্তা, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে হলেও হাজিদের হজ করার সুযোগ করে দেয়ার জন্য এ সময় তিনি সৌদি আরবকে ধন্যবাদ জানান। বিষয়টিকে তিনি নিউ নরমাল লাইফের উৎকৃষ্ট উদাহরণ হিসেবে উল্লেখ করেছন।এভাবেই নিরাপদে, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে জীবনকে চালিয়ে নিতে হবে মহামারিকালে।

টেড্রোস ঘেব্রেইয়েসুস বলেন, করোনাভাইরাসের সঙ্গেই মানুষকে বসবাস করা শিখতে হবে। আর এটা করতে হবে নিজেদের ও অন্যদের নিরাপদে রাখার মাধ্যমে। বিশেষ করে যারা উচ্চ ঝুঁকিতে আছেন তাদের। মহামারি মানে এই নয় যে জীবন থেকে থাকতে হবে।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে বর্তমানে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৭৪ লাখ ৭৪ হাজার। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ৭৬ হাজার ৭৫৯ জনের। তবে স্বস্তির খবর হচ্ছে, এরইমধ্যে ১ কোটি ৯ লাখ ৩৭ হাজার মানুষ করোনা থেকে সুস্থ হয়েছেন।

main-ads.jpg

দৈনিক আস্থা/মীর