Chattagram

খাগড়াছড়ির সাংবাদিক কামাল হত্যার ১৬বছর আজ

মোফাজ্জল হোসেন ইলিয়াছ, খাগড়াছড়ি প্রতিনিধিঃ সাংবাদিক জাতির বিবেক, যেখানে অন্যায়, অত্যাচার,নির্যাতন, নিপীড়ন, দূর্নীতি, সন্ত্রাসী কার্যক্রম, সেখানেই সাংবাদিকের লেখনী। সাংবাদিকরা জাতি গঠনে ৪র্থ স্থম্ভ হিসাবে রাখছে ভূমিকা। অথচ আজও তাদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয়নি। প্রতি দিনই সারা দেশে কোন না কোন ভাবে সাংবাদিক নির্যাতিত হচ্ছে। আর বাংলাদেশে সাংবাদিকতার মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি। একটু প্রতিবাদী হাতে কলম চালালে ব্যক্তি জীবনে নেমে আসে মৃত্যুর পরোয়ানা। অনেকেই নিহত হয়েছেন সস্ত্রাসীদের হাতে। অনেকেই সন্ত্রাসীর হাতে নিজ নিজ কর্মস্থলে প্রাণ বিসর্জন দিয়েছেন, তেমনি আমার সহকর্মী জাতীয় দৈনিক “আজকের কাগজ” পত্রিকার মানিকছড়ি প্রতিনিধি এবং ইউএনবি প্রতিনিধি কামাল।

২০০৪ সালের ২১আগস্ট রাতের গভীরে মানিকছড়ির উদীয়মান সাংবাদিক মোঃ কামাল হোসেন দুর্বৃত্তের নির্মমতায় হত্যাকান্ডের শিকার হয়। একমাত্র শিশুপুত্র, স্ত্রী, মা ও ভাই- বোনের মনে বেদনা এখনো ভয়ে বেড়াচ্ছে।

ও দিন দিবাগত রাত সাড়ে ৩টার দিকে উপজেলার তিনটহরীর নির্জন গ্রামে নিজ বাড়ী থেকে সশস্ত্র দুর্বৃত্তরা তাকে তুলে নিয়ে বাড়ীর অদূরে কচুখেতে নিমর্মভাবে জবাই করে মৃত্যু নিশ্চিত করেন। এই ঘটনায় পরদিন পুরোদেশে সাংবাদিক মহলে নিন্দার ঝড় উঠে। পরিবারের পক্ষ থেকে অজ্ঞাত দুর্বৃত্তদের আসামী করে হত্যা মামলা দায়ের করা হয়। পুলিশ ঘটনার তদন্ত হত্যাকান্ডে দুর্বৃত্তদের সম্পৃক্ততা ফেলেও স্বাক্ষীর অভাবে আটক সন্ত্রাসীরা একপর্যায়ে মামলা থেকে প্রথমে জামিন ও পরে খালাস পান।

আজ নিহতের ১৬তম মৃত্যুবার্ষিকীতে নিকটতম আত্মীয়- স্বজনরা পারিবারিকভাবে মিলাদ ও দোয়ার আয়োজন করেছে।