আইপিএল
Cricket খেলাধুলা

আইপিএলে সামাজিক দূরত্ব নিয়ন্ত্রণে ব্লুটুথ ডিভাইস

করোনার প্রকোপের কারণে চলতি বছরের আইপিএল নির্ধারিত সময়ের চেয়ে পিছিয়েছে বেশ কয়েক মাস। এখনো কাটেনি পুরোপুরি সংকট, শঙ্কা। তাই মানতে হচ্ছে নানা নিয়ম-কানুন। আসর চলাকালীন শারীরিক দূরত্ব বজায় রাখা থেকে শুরু করে জৈব সুরক্ষার মধ্যে বাধ্যতামূলক থাকতে হবে ক্রিকেটারদের।

এছাড়াও করোনাভাইরাস সতর্কতার কারণে একজন খেলোয়াড় অন্য খেলোয়াড়ের রুমে যেতে পারবে না। এমনকি টুর্নামেন্ট শেষ হওয়া অবধি বায়ো সিকিউর বাবল ভেঙে অন্য কোথাও যাওয়ার অনুমতিও নেই। খেলোয়াড়রা দেখা করতে চাইলেও আগের মতো তা পারবেন না।

আরও পড়ুনঃ সিপিএলে অভিষেক ৪৮ বছর বয়সী ভারতীয় স্পিনারের

আইপিএল চলাকালীন খেলোয়াড়দের এই সামাজিক দূরত্ব নিশ্চিতকরণের জন্য নেয়া হচ্ছে অভিনব পদ্ধতি। এটি নিশ্চিত করতে সবার হাতে থাকবে একটি ব্লুটুথ ডিভাইসসমৃদ্ধ রিস্টব্যান্ড। যখন কোনো খেলোয়াড় তার সামনের জনের দুই মিটারের মধ্যে চলে আসবে, তখন স্বয়ংক্রিয়ভাবে হাতের ডিভাইসটি অ্যালার্ম বাজাবে। শুধুমাত্র ঘুমানোর সময় ছাড়া বাকি পুরোটা সময় হাতে রাখতে হবে এই ডিভাইস। শুধু খেলোয়াড়রাই নন, তাদের পরিবারের সদস্যদেরও পড়তে হবে এই ডিভাইসটি।

তবে অনেকেই এসব নিয়মের বেড়াজালে অতিষ্ঠ হয়ে উঠেছেন। কেননা আগে কখনও এমন নিয়মের মধ্যে পড়তে হয়নি তাদের। কিন্তু পরিস্থিতি বিবেচনায় এসব নিয়মের বেড়াজালে থাকতেই হচ্ছে আইপিএলে অংশ নেয়া ক্রিকেটারদের।