BD Jobs Today আন্তর্জাতিক

চার হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল কোকা-কোলা

করোনা মহামারিকালে বিক্রি ও মুনাফা কমে যাওয়ার কারণেই কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক পানীয় বিক্রেতা কোম্পানি কোকা-কোলা।

কানাডা এবং পুয়ের্তো রিকোতে কর্মী ছাঁটাইয়ের এই প্রক্রিয়া শুরু হলেও ধীরে ধীরে তা বাকি দেশগুলোতেও প্রয়োগ করা হবে।

ইতিমধ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক পানীয় বিক্রেতা কোম্পানি কোকা-কোলা চার হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। প্রথম দফায় এ ছাঁটাই হবেন যুক্তরাষ্ট্র এবং কানাডায় কর্মরত কর্মীরা। এ ছাড়া প্রতিষ্ঠানটি তাদের বেশ কিছু ব্যবসায়িক ইউনিটও বন্ধ করে অর্ধেকে নামিয়ে আনার কথা জানিয়েছে।

শুধু কর্মী ছাঁটাই নয় নিজেদের ব্যবসায়ের ইউনিট কমানোর কথাও জানিয়েছে কোকা-কোলা। কোম্পানি মালিকানা সূত্র জানা গেছে, এসব অঞ্চলে এখন ১৭টি ইউনিট থাকলেও তা কমিয়ে ৯টি ইউনিটে নিয়ে আসা হবে। তবে যাদের ছাঁটাই করা হবে তাদেরকে বিশেষ আর্থিক প্যাকেজের আওতায় বর্ধিত সুবিধাসহ অব্যাহতি দেয়া হবে।

আরো পড়ুনঃ চীনকে রুখতে ভারতীয় নৌবাহিনীতে আসছে ৬টি আধুনিক সাবমেরিন

সব দেশে মোট কতজন কর্মী ছাঁটাই করা হবে তা না জানালেও কোকা-কোলা জানিয়েছে, বিশ্বজুড়ে কর্মী ছাঁটাইয়ের জন্য তাদের ব্যয় হবে ৩৫ থেকে ৫৫ কোটি মার্কিন ডলার। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটর মোট কর্মী ছিল ৮৬ হাজার ২০০ জন; এর মধ্যে ১০ হাজার ১০০ যুক্তরাষ্ট্রে কর্মরত।

সিএনএন জানিয়েছে, করোনার বিস্তার ঠেকাতে বিশ্বজুড়ে লকডাউন নিষেধাজ্ঞায় খেলা ছাড়াও বিনোদনকেন্দ্র বন্ধ থাকার কারণে বিক্রি কমে যাওয়ায় এ বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) কোকা-কোলার নিট আয় ৩২ শতাংশ কমে ১৮০ কোটি ডলার এবং একই সময়ে বিক্রি ২৮ শতাংশ কমে ৭২০ কোটি ডলারে দাঁড়িয়েছে।