আন্তর্জাতিক

ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের প্রথম আন্তর্জাতিক ফ্লাইট

৩১ আগস্ট (সোমবার) থেকে আনুষ্ঠানিকভাবে ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বিমান চলাচল শুরু হয়েছে।

১১টা ১৩ মিনিটে প্রথম ফ্লাইটটি ইসরাইলের স্থানীয় সময় সকাল তেল আবিব থেকে উড্ডয়ন করে এসে ‘এল আল’ বিমান সংস্থার ফ্লাইটটি ইতিমধ্যে আবুধাবিতে অবতরণ করেছে বলে জানা গেছে।

গোটা মুসলিম বিশ্বেকে চমক দিয়ে গত ১৩ আগস্ট বর্ণবাদী ইসরাইলের সঙ্গে পুর্ণাঙ্গ সম্পর্ক প্রতিষ্ঠার ঘোষণা দেয় আরব আমিরাত। এরপরই আজ থেকে শুরু হল ইসরাইল-আরব আমিরাত আন্তর্জাতিক ফ্লাইট।

এই ফ্লাইটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা জারেড কুশনার ছাড়াও ছিলেন ইসরাইলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মিইর বেন শাবাত  ও মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান৷

আরো পড়ুনঃদেওয়ানগঞ্জে ২০০ পিচ ইয়াবাসহ একজন গ্রেপ্তার

তারা আরব আমিরাতের নেতাদের সঙ্গে বৈঠক করবেন এবং দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরের জন্য একটি দিন ঠিক করবেন৷ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নিজের ভোট বাড়াতে ট্রাম্প নির্বাচনের আগেই এই চুক্তি সই করাবেন হবে বলে ধারণা করা হচ্ছে।

আগামীকাল মঙ্গলবার সকালে ফিরতি ফ্লাইটটি আরব আমিরাত থেকে ইসরাইলে রওয়ানা হওয়ার কথা রয়েছে। ইসরাইলি বিমান সংস্থা সৌদি আরবের আকাশ সীমা ব্যবহার করে ফ্লাইট পরিচালনা করছে বলে জানা গেছে।

তুরস্ক,ফিলিস্তিনসহ মধ্যপ্রাচ্যের অধিকাংশ মুসলিম দেশ সংযুক্ত আরব আমিরাতের এ ধরনের সম্পর্ক করার সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে।