Education

শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনের নামে অবৈধ টাকা উত্তোলনের ঘটনা যাচাইয়ের সুপারিশ

বুধবার সংসদ ভবনে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটি গত ১০ বছরে শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনের নামে বিধি-বহির্ভূতভাবে ও অবৈধ ২১৫ কোটি ৫৪ লাখ ১৩ হাজার ৪৩৩ টাকা উত্তোলনের ঘটনা যাচাইয়ের নির্দেশ দিয়েছে।

একইসঙ্গে অবৈধ উত্তোলিত টাকা আদায়ে সরকারের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের মাধ্যমে পুঙ্খানুপুঙ্খভাবে নিরীক্ষার সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি আলী আশরাফের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মুজিবুল হক, গোলাম মোহাম্মদ কাদের এবং আব্দুল মান্নান বৈঠকে অংশ নেন। সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরো পড়ুনঃ আওয়ামী লীগ ‘পুতুল সরকার’: মির্জা ফখরুল

এ সময় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরের ২০০৯-২০১০ থেকে ২০১৯-২০২০ পর্যন্ত ২২ হাজার ৯৯০টি সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন ও নিরীক্ষা এবং তদন্ত কার্যক্রমে বিভিন্ন প্রতিষ্ঠান অথবা ব্যক্তি বিধি-বহির্ভূতভাবে ২১৫ কোটি ৫৪ লাখ ১৩ হাজার ৪৩৩ টাকা উত্তোলন করার বিষটি জানা গেছে।

সভায় উচ্চ শিক্ষার গুনগত মানোন্নয়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের করণীয় সম্পর্কে সুনির্দিষ্ট প্রস্তাব বা মতামত প্রদানসহ বিশ্ববিদ্যালয়গুলোতে তদারকি বৃদ্ধির সুপারিশ করার পাশাপাশি টাকা আদায় এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের মাধ্যমে পুঙ্খানুপুঙ্খভাবে নিরীক্ষা করার সুপারিশ করা হয়।

এছাড়া জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন ও অভিভাবকদের সহায়তায় প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীর উপস্থিতিসহ শিক্ষকদের শতভাগ উপস্থিতি নিশ্চিতকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

এ সময় সভায় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, আইএমইডি’র অতিরিক্ত সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য, বিভিন্ন সংস্থা প্রাধানসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ ।