আন্তর্জাতিক

হ্যাকিংয়ের শিকার মোদির ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট

আজ বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিগত ওয়েবসাইটের সঙ্গে সংযুক্ত টুইটার অ্যাকাউন্ট হ্যাকিংয়ের শিকার হয়েছে বলে সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, হ্যাকারেরা কোভিড-১৯ ত্রাণ তহবিলের জন্য অনুদানের ক্ষেত্রে ক্রিপ্টোকারেন্সির দাবি করে মোদির অ্যাকাউন্ট থেকে টুইট করেন। পরে অবশ্য ওই টুইট মুছে ফেলা হয়।

টুইটারের পক্ষ থেকে বলা হয়েছে যে, তারা এ বিষয়ে অবগত আছে। তারা হ্যাকিংয়ের বিষয়টি নিশ্চিত হয়েছে এবং এ বিষয়ে পদক্ষেপ নেয়া হয়েছে। মোদির ব্যক্তিগত ওই অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে সব ধরনের ব্যবস্থা নেয়া হবে বলেও উল্লেখ করা হয়েছে।

এনিয়ে বেশ কয়েকবার প্রভাবশালী ব্যক্তিদের টুইটার অ্যাকাউন্ট হ্যাকিংয়ের ঘটনা ঘটল। এর আগে গত জুলাই মাসে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস, টেসলার সিইও ইলন মাস্ক, অ্যামাজন সিইও জেফ বেজোসসহ একাধিক প্রভাবশালী ব্যক্তিদের টুইটার অ্যাকউন্ট হ্যাক হয়।

নিরাপত্তার ফাঁক গলে কীভাবে বিশ্বের শীর্ষ শিল্পপতি ও রাজনীতিকদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক হলো এই নিয়ে প্রশ্ন ওঠে নানা মহলে। গত বছর টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাক ডরসির টুইটার অ্যাকাউন্ট হ্যাকারদের কবলে চলে গিয়েছিল। প্রায় ২০ মিনিট তাঁর টুইটার অ্যাকাউন্ট হ্যাকারদের দখলে ছিল। এ সময় সেখান থেকে বর্ণবৈষম্যমূলক ও আপত্তিজনক কথাবার্তা পোস্ট করা হয়। ফলে ছড়িয়ে পড়ে বিভ্রান্তি। যারা ওই অ্যাকাউন্ট হ্যাক করে, তারা নিজেদের ‘চাকল স্কোয়াড’ বলে পরিচয় দিয়েছিল।

ভারতের প্রধানমন্ত্রী মোদীর অ্যাকাউন্টের মাধ্যমে অন্যা কোনো অ্যাকাউন্টে কোনো প্রভাব পড়েছে কিনা সে বিষয়টিও জানার চেষ্টা করা হচ্ছে আরো জানান টুইটারের এক মুখপাত্র।

আরো পড়ুনঃ বিজিবির অভিযানে টেকনাফ থেকে ৪ লাখ ২৪ হাজার ইয়াবা উদ্ধার