আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র-ইসরায়েলের বিরুদ্ধে করণীয় ঠিক করতে বসছে ফিলিস্তিন

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েল-সংযুক্ত আরব আমিরাত শান্তি চুক্তিকে নিজেদের বিরুদ্ধে ষড়যন্ত্র হিসেবে দেখছে ফিলিস্তিন। আর সেই ষড়যন্ত্র রুখতে এবার ঐক্যবদ্ধ হয়ে কৌশল ঠিক করতে বৈঠকে বসতে যাচ্ছে ফিলিস্তিনের সব রাজনৈতিক দল ও সংগঠন।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে পার্সটুডের খবরে বলা হয়, আজ বৃহস্পতিবার অনলাইনের মাধ্যমে এ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে যুক্তরাষ্ট্র-ইসরায়েলের ষড়যন্ত্র ব্যর্থ করতে কৌশল ঠিক করা হবে।

এ ধরনের বৈঠক ২০১৩ সালের দিকে একবার হয়েছিল। এরপর আর হয়নি। দখলদার ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ককে ‘বিশ্বাসঘাতকতামূলক সম্পর্ক’ আখ্যা দিয়েছেন ফিলিস্তিনি জনগণ।

জানা গেছে, বৈঠকে অধিকৃত পশ্চিম তীরের সক্রিয় সংগঠনের নেতারা রামাল্লায় মাহমুদ আব্বাসের কার্যালয় থেকে যুক্ত হবেন। আর বিদেশে অবস্থানরত ফিলিস্তিনি নেতারা লেবাননের রাজধানী বৈরুতে ফিলিস্তিনি দূতাবাস থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হবেন।

এ বিষয়ে ফিলিস্তিন প্রেসিডেন্টের কার্যালয়ের মুখপাত্র নাবিল আবু রুদাইনা জানান, মূলত ফিলিস্তিনি ভূমি দখল, বর্ণবাদ, অবৈধ ইহুদি বসতি স্থাপন এবং পবিত্র আল-কুদস শহরকে ইহুদিকরণের ষড়যন্ত্র ব্যর্থ করে দিতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়ার উদ্দেশ্যেই এ বৈঠকের আয়োজন করা হয়েছে।