আন্তর্জাতিক করোনা ফোকাস

করোনা: ভারতে নতুন শনাক্ত ৮৩ হাজারের বেশি,মৃত্যু ১১০০ জনের

ভারতে করোনা সংক্রমণের গ্রাফ কোনভাবেই নিম্নমুখী হচ্ছে না। লাগামহীনভাবে বাড়ছে ভারতে করোনার সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৮৩ হাজারের বেশি। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা ছাড়াল ৩৯ লাখ। এবং গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় ১১০০ জনের।

শুক্রবার (৪ সেপ্টেম্বর) সকালে ভারতের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৩৪১ জন। যা গতকালের থেকে কিছুটা কম। এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ৩৯ লাখ ৩৬ হাজার ৭৪৭ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৯৬ জনের। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৮ হাজার ৪৭২ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা সুস্থ হয়েছেন ৬৬ হাজার ৬৫৯ জন। এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন ৩০ লাখ ৩৭ হাজার ১৫১ জন। এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছে ৮ লাখ ৩১ হাজার ১২৪ জন।

ভারতের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা পরীক্ষা হয়েছে ১১ লক্ষ ৬৯ হাজার ৭৬৫ জনের। এ পর্যন্ত দেশটিতে মোট করোনা পরীক্ষা হয়েছে ৪ কোটি ৬৬ লক্ষের মত। যা গত কালের থেকে তিন হাজার মতো কম। গত ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমণের হার ৭.১২ শতাংশ।


আরও পড়ুনঃ করোনা: ব্রাজিলে আক্রান্ত ছাড়াল ৪০ লাখ

এদিকে, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৬৪ লাখ ৬৭ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৮ লাখ ৭৩ হাজার।

করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার (৪ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮ লাখ ৭৩ হাজার ২১৩ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৬৪ লাখ ৬৭ হাজার ৪৯০ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৮৬ লাখ ৬১ হাজার ৫০৪ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ১ লাখ ৯১ হাজার ৫৮ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এ নিয়ে ৬৩ লাখ ৩৫ হাজার ২৪৪ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন। 

আর আক্রান্ত ও মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪০ লাখ ৪৬ হাজার ১৫০ জন। এবং এখন পর্যন্ত মারা গেছেন ১ লাখ ২৪ হাজার ৭২৯ জন।

করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৮ হাজার ৫৬৯ জন। আক্রান্ত হয়েছেন ৩৯ লাখ ৩৩ হাজার ১২৪ জন।

করোনায় মৃতের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৬ হাজার ৩২৯ জন। 

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ১০ লাখ ৯ হাজার ৯৯৫ জন। আর মৃতের সংখ্যা ১৭ হাজার ৫২৮ জন।

সুস্থতার দিক থেকেও প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র (৩৫ লাখ ৭৫ হাজার ৯৬ জন), দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল (৩২ লাখ ৪৭ হাজার ৬১০ জন), এবং তৃতীয় অবস্থানে আছে ভারত (৩০ লাখ ৩৪ হাজার ৮৮৭ জন)।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।