Education

“রোববার দায়িত্ব নিবে বশেমুরবিপ্রবির নতুন ভিসি”

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-এর নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডঃ এ কিউ এম মাহবুব।

বুধবার (০২ সেপ্টেম্বর) মাহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর-এর অনুমােদনক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ এর ধারা ১০(১) অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) ডঃ এ কিউ এম মাহবুবকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ-এর উপাচার্য পদে ৪ বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে বলে জানা গেছে।

একটি প্রজ্ঞাপন জারির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্মসচিব সৈয়দ আলী রেজা।

এর আগে অনিয়ম, দূর্নীতি, ভর্তি বানিজ্য ছাড়াও নারী কেলেঙ্কারির মতো বিষয়ে শিক্ষার্থীদের টানা ১১ দিনের আন্দোলনে তোপের মুখে ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর পদত্যাগ করতে বাধ্য হন বশেমুরবিপ্রবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিন।

এরপর, ৮ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ইটিই বিভাগের অধ্যাপক ড. মো. শাহজাহানকে ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব দেওয়া হয়। তিনি তাঁর ধরাবাঁধা দায়িত্ব সীমার মধ্যে বিশ্ববিদ্যালয়ের সুন্দর পরিবেশ বজায় রাখার লক্ষ্যে চেষ্টা করার পরও শিক্ষার্থীদের নানাবিধ সমস্যার সমাধান করা তাঁর পক্ষে সম্ভব হয়ে উঠছিল না।

এছাড়া শিক্ষার্থীদের সাথে কর্মচারীদের একাধিকবার কথা-কাটাকাটি, গত বছরের ২৭ অক্টোবর থেকে বিভাগ পরিবর্তনের দাবিতে চলমান ইটিই বিভাগের আন্দোলন ছাড়াও ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে আন্দোলনের সামনে দায়িত্বের সীমাবদ্ধতার দৃশ্য ফুটে ওঠে।

সর্বশেষ, গেল আগস্ট মাসে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি থেকে ৪৯ টি কম্পিউটার চুরির ঘটনা ছাড়াও কর্মচারী দ্বারা কম্পিউটার চুরির তদন্ত কমিটি ও অন্যান্য শিক্ষকদের হুমকির ঘটনায় শিক্ষার্থীদের মধ্যে চরম উৎকন্ঠার সৃষ্টি হয়।

সব দিক বিবেচনা করে, দীর্ঘ ১১ মাস পর রাষ্ট্রপতি আব্দুল হামিদ এর অনুমোদনক্রমে শিক্ষামন্ত্রী ড. দিপু মনির দেয়া নির্দেশনা মেনে ভিসি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞানের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) ডঃ এ কিউ এম মাহবুবকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ প্রদান করা হয়।

ইতিমধ্যে বশেমুরবিপ্রবি সাংবাদিক ফোরাম সহ-সভাপতি মিসবাহুল ইসলাম রিয়াদ ফোনযোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-এ সদ্য দায়িত্বপ্রাপ্ত ভিসি অধ্যাপক ড. এ. কিউ. এম মাহবুবকে অভিনন্দন জানিয়েছে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের দায়িত্বভার গ্রহণ ও যোগদানের বিষয়ে জানতে চাইলে জবাবে তিনি বলেন, “অতি দ্রুতই যোগ দেবার ইচ্ছা আছে। যদি সবকিছু ঠিকঠাক থাকে আগামী রবিবার থেকেই দায়িত্ব গ্রহণ করে কাজ শুরু করবো।”