Bangladesh

আগস্ট মাসের ৩০২টি সড়ক দুর্ঘটনায় ৩৭৯ জনের প্রাণহানি

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) দেশের আগস্ট মাসের সড়ক দুর্ঘটনা নিয়ে রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে বলা হয়, সারা দেশে ৩০২টি সড়ক দুর্ঘটনায় ৩৭৯ জন নিহত ও ৩৬৮ জন আহত হয়েছেন নিহতদের মধ্যে ৬৬ জন নারী ও ৩২ জন শিশু রয়েছে বলে জানানো হয়েছে।

দেশে সড়ক দুর্ঘটনার সংখ্যা বাড়ছেই। সরকারি-বেসরকারি ও ব্যক্তি পর্যায়ে নানা উদ্যোগ ও পদক্ষেপ সত্ত্বেও প্রতিদিনই সড়কে ঝরছে প্রাণ। কোনভাবে রোধ করা যচ্ছে না এই প্রাণহানির সংখাকে। অনিয়ন্ত্রিত যানবাহন, জনগণের মধ্যে অসচেতনতাই এর মূল কারণ।

রোড সেফটি ফাউন্ডেশনেরন তদের প্রতিবেদনে বলছে, গত জুলাই মাসের তুলনায় আগস্টে সড়কে দুর্ঘটনা ও প্রাণহানি দুটোই বেড়েছে। জুলাই মাসের ২৯৩টি দুর্ঘটনায় ৩৫৬ জন নিহত হয়েছিল। সেই হিসাবে আগের মাসের চেয়ে আগস্টে দুর্ঘটনা ৩ দশমিক শূণ্য ৭ শতাংশ ও প্রাণহানি ৬ দশমিক ৪৬ শতাংশ বেড়েছে।

আরো পড়ুনঃ তথ্য-প্রযুক্তিবিদ থেকে হয়ে উঠলেন হ্যাকার নাঈম

আগস্টের প্রতিবেদনের তথ্যানুযায়ী, দুর্ঘটনার মধ্যে এককভাবে মোটরসাইকেল দুর্ঘটনায় বেশি প্রাণহানি ঘটেছে। মোট ১২১ টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১২৯ জন নিহত হয়, যা মোট নিহতের ৩৪ দশমিক শূণ্য ৩ শতাংশ।

আগস্টে ১৩টি নৌ দুর্ঘটনায় ৪৭ জন নিহত, ৩২ জন আহত ও ৬ জন নিখোঁজ হয়েছেন। ৬টি পৃথক রেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬ জন।

দেশের ৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে আগস্ট মাসের এ প্রতিবেদন তৈরি করেছে রোড সেফটি ফাউন্ডেশন।