Cricket খেলাধুলা

মুমিনুলেই আস্থা বিসিবির

সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার পর বাংলাদেশ দলের টেস্ট অধিনায়কের দায়িত্ব পান মুমিনুল হক। তারপর থেকে অধিনায়ক হিসেবে নেতৃত্ব দিয়েছেন  ৪ টেস্টে। ৪ টেস্টের মধ্যে এক জয়ের বিপরীতে হার তিনটিতে।

করোনায় এত লম্বা সময় নষ্ট না হলে ১০ টি টেস্টে নেতৃত্ব দেওয়ার কথা ছিল।

করোনার প্রভাবে অনেক লম্বা সময় মাঠ থেকে দূরে থাকার পর আবার মাঠে ফিরছেন মুমিনুলরা। অপেক্ষায় করছেন অক্টোবরের তিন ম্যাচ টেস্ট সিরিজের। এদিকে নিষেধাজ্ঞা কাটিয়ে সিরিজের শেষ দুই টেস্টে সাকিব আল হাসানের যোগ দেওয়াটাও অনেকটা নিশ্চিত। ফলে সাকিব ফিরলে অধিনায়কত্বটা কি মুমিনুলের কাঁধেই থাকছে এমন প্রশ্ন ওঠা স্বাভাবিকই বটে।

তবে এসব নিয়ে এখন চিন্তা নেই বিসিবির। মুমিনুলের উপরেই রাখছেন আস্থা। সাকিবের সাথে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে তাকে অধিনায়কত্ব ফিরিয়ে দেওয়া হবে কিনা। কিন্তু লঙ্কা সফরে অন্তত সেই সুযোগ থাকছে না তেমনটাই জানালেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।


আকরাম খান সংবাদমাধ্যমকে এক সাক্ষাৎকারে মুমিনুলের উপর আস্থা আছে বলে জানান, এটা বোর্ডের সিদ্ধান্ত তারপরো এই জিনিসটা এখনো আমাদের মাথায় আসেনি।   

মুমিনুলের ওপর আস্থা আছে জানিয়ে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আকরাম খান বলেন, এটা বোর্ডের সিদ্ধান্ত। তারপরও এই জিনিসটা এখনো আমাদের মাথায় আসেনি। মুমিনুলের ওপরেই আমাদের আস্থা আছে। সত্যি কথা বলতে এটা নিয়ে চিন্তাই করিনি। আমরা চিন্তা করছি ও (সাকিব) এসে কয়েকটা ম্যাচ খেলুক। তারপর আমরা এগুলো নিয়ে আলাপ আলোচনা করবো।’

ক্রিকেটের সবচেয়ে কঠিন কাজগুলোর মধ্যে একটি টেস্ট দলের নেতৃত্ব দেওয়া। বিসিবি মনে করছেন সাকিবের বিকল্প হিসেবে মুমিনুলই সেরা। আর তাইতো দায়িত্ব দিয়ে কেড়ে না নেওয়ার চাইতে আরও সুযোগ দেওয়ার পক্ষেই তারা।

ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান এ প্রসঙ্গে বলেন, ‘সে (মুমিনুল) তো এখনো পর্যন্ত চালিয়ে যাচ্ছে। তাকে আমরা একদম সাম্প্রতিক সময়েই দিয়েছি, বেশিদিন হয়নি। আমার মনে হয় যাকেই এতবড় একটা দায়িত্ব দেওয়া হয় তাকে সময় দেওয়াটা দরকার। এজন্যই এখনো পর্যন্ত এসব নিয়ে চিন্তা ভাবনা করিনি।’