আন্তর্জাতিক

নির্বাচনে হারলেও ক্ষমতা ছাড়তে চাইবেন না ট্রাম্প

আগামী প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেলেও ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা ছাড়তে চাইবেন না বলে মন্তব্য করেছেন দেশটির কংগ্রেসের প্রবীণ সিনেটর বার্নি স্যান্ডার্স। ট্রাম্পের সাম্প্রতিক বক্তব্য পর্যালোচনা করে শুক্রবার দেয়া এক সাক্ষাৎকারে স্যান্ডার্স একথা বলেন।

যুক্তরাষ্ট্র কংগ্রেস এবং দেশটির গণমাধ্যমগুলোকে তিনি প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন- যাতে তারা ট্রাম্পের ক্ষমতা না ছাড়া ঘটনা প্রত্যক্ষ করতে পারে। এটি তার বা কোনো অলস মস্তিষ্কের চিন্তা-ভাবনা নয়, বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প সাম্প্রতিক সময়ে তার বক্তব্যেই এমন ইঙ্গিত দিয়েছেন বলেও জানান স্যান্ডার্স।

এ প্রসঙ্গে ডোনাল্ড ট্রাম্পের একটি বক্তব্যের উদ্ধৃতিও দেন প্রবীণ এই সিনেটর। তিনি বলেন, কিছু দিন আগে ট্রাম্প তার এক বক্তৃতায় বলেন, ‘তারা আমাদেরকে শুধু কারচুপির মাধ্যমে এই নির্বাচনে হারাতে পারে।’

বার্নি স্যান্ডার্সের ওই সাক্ষাৎকারের বরাত দিয়ে পার্সটুডের প্রতিবেদনে বলা হয়েছে, এমন সময় প্রেসিডেন্ট ট্রাম্প এই ধরনের বক্তব্য দিচ্ছেন, যখন জাতীয় পর্যায়ের সকল জরিপে বলা হচ্ছে ডোনাল্ড ট্রাম্প জনপ্রিয়তায় অনেক পিছিয়ে রয়েছেন।

যেকোনো খারাপ পরিস্থিতি মোকাবেলার জন্য আমেরিকার জনগণকে সতর্ক থাকতে হবে বলেও উল্লেখ করেন ট্রাম্পের নানা কর্মকাণ্ডের সমালোচক হিসেবে পরিচিত এই সিনেটর।