আন্তর্জাতিক

পাকিস্তানকে অস্ত্র দেবে না মস্কো

রাশিয়া আর পাকিস্তানের কাছে কোনো অস্ত্র বিক্রি করবে না। ভারতকে দেশটির পক্ষ থেকে এমন নিশ্চয়তা দেওয়া হয়েছে। সম্প্রতি মস্কোয় পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে অংশ নেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। এ সময় রুশ পররাষ্ট্রমন্ত্রী জেনারেল সের্গেই শইগুর সঙ্গে বৈঠক করেন। এ সময় রাশিয়ার পক্ষ থেকে বিষয়টি জানানো হয় বলে ভারতীয় গণমাধ্যমে দাবি করা হয়েছে।

দ্য ইকোনোমিক টাইমস এক প্রতিবেদনে বলেছে, সম্প্রতি রাশিয়ার রাজধানী মস্কোয় দেশটির প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ওই বৈঠকের পরই রাশিয়া জানিয়ে দেয় যে, পাকিস্তানের কাছে তারা আর অস্ত্র বিক্রি করবে না।

জানা যায়, পাকিস্তানের কাছে রাশিয়া যে অস্ত্র বিক্রি করতো তা নিয়ে অস্বস্তিতে ছিল ভারত। চির প্রতিদ্বন্দ্বী এই দেশটির কাছে অস্ত্র বিক্রি নিয়ে দীর্ঘদিন ধরেই রাশিয়াকে তাদের সেই অসস্থির কথা জানিয়ে আসছিল ভারত। এরই এক পর্যায়ে এসে সম্প্রতি এমন ঘোষণা দিলো মস্কো।

ভারতীয় গণমাধ্যমটি বলছে, রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, নয়াদিল্লির নিরাপত্তা নিশ্চিতে মস্কো তাদের পাশে থাকতে চায়। এ ছাড়া প্রতিরক্ষার দিক থেকে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে ভারত যে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্প হাতে নিয়েছে- তা বাস্তবায়নে রাশিয়া পুরোপুরি সাহায্য করার প্রতিশ্রুতিও দিয়েছে। দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীর ঘণ্টাব্যাপী ওই বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়ন নিয়েও বিস্তর আলোচনা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ।

এদিকে, ভারতীয় নৌবাহিনী ভৌগোলিক দিক থেকে গুরুত্বপূর্ণ মালাক্কা প্রণালীতেও শক্তিশালী অবস্থান নেওয়ার চেষ্টা করছে। বিষয়টি নিয়ে একাধিকবার উদ্বেগ প্রকাশ করেছে চীন। তার পরও সেই মালাক্কা প্রণালীতেই রাশিয়ার সঙ্গে যৌথ নৌমহড়া চালাচ্ছে ভারত।

দুই দিনব্যাপী এই নৌমহড়া সম্পর্কে রাজনাথ সিং বলেছেন, উভয় দেশের অভিন্ন স্বার্থের কথা মাথায় রেখেই এই অঞ্চলে নৌমহড়া চালাচ্ছে রাশিয়া ও ভারত।