আন্তর্জাতিক

প্রেসিডেন্ট বিরোধী বিক্ষোভে উত্তাল বেলারুশ

রোববার(০৬ সেপ্টেম্বর) থেকে ইউরোপের দেশ বেলারুশে প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাসেঙ্কো বিরোধী নতুন বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে। দেশটির নিরাপত্তা বাহিনীর উপস্থিতিকে উপেক্ষা করে হাজার হাজার মানুষ রাজধানী মিনস্কে বিক্ষোভে একত্রিত হতে শুরু করেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জলকামানের পাশাপাশি বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা সামগ্রী নিয়ে রাজধানীর বিভিন্ন সড়ক বন্ধের পাশাপাশি মিনস্কে দাঙ্গা পুলিশও মোতায়েন করা হয়েছে।

কিন্তু নিরাপত্তা বাহিনীর কড়াকড়ি উপেক্ষা করে হাজারও মানুষ বিক্ষোভ করছেন। পুলিশের সঙ্গে সংঘর্ষে বেশ কয়েকজনের আহত হওয়ার খবরও পাওয়া গেছে। এছাড়া পুলিশ বেশ কয়েকজন বিক্ষোভকারীকেও আটক করেছে।

আরো পড়ুনঃ বিদেশে দক্ষ জনশক্তি পাঠাতে সরকার বিশেষ পরিকল্পনা করছে :কর্মসংস্থান মন্ত্রী

প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাসেঙ্কোর পদত্যাগের দাবিতে বিক্ষোভ করছেন দেশটির হাজার হাজার মানুষ। এক মাস আগে দেশটির নির্বাচনে ব্যাপক জালিয়াতি করে লুকাসেঙ্কো পুনরায় নির্বাচিত হয়েছেন বলে অভিযোগ করেছেন বিক্ষোভকারীরা। এই নির্বাচন বাতিলের দাবিতে সহিংস বিক্ষোভ শুরু হয়।

বিরোধী দলীয় নেতা-কর্মীদের দমনের অভিযোগ উঠেছে দেশটির সরকারের বিরুদ্ধে। গত মাসের নির্বাচনের পর থেকে এখন পর্যন্ত দেশটিতে বিক্ষোভ-সহিংসতায় অন্তত চারজনের প্রাণহানি ও আরও শত শত মানুষ আহত হয়েছেন।

সরকারি দমন-পীড়নের মুখে বিরোধীদলীয় অনেক নেতাকর্মী দেশ ছেড়ে পালিয়েছেন। শনিবার দেশটির মানবাধিকার কর্মী ওলগা কোভালকোভা কারাবন্দির হুমকির মুখে প্রতিবেশি পোলান্ডে আশ্রয় নিয়েছেন।

বিক্ষোভকারী, মানবাধিকার কর্মী এবং পর্যবেক্ষকরা বলছেন, শান্তিপূর্ণ পদযাত্রা কঠোর নিপীড়নের মাধ্যমে দমন করছে দেশটির দাঙ্গা পুলিশ।

১৯৯৪ সাল থেকে বেলারুশের ক্ষমতায় আছেন প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাসেঙ্কো। দেশটির অভ্যন্তরীণ সঙ্কটে পশ্চিমা বিশ্বের হস্তক্ষেপের অভিযোগ করেছেন তিনি।