Bangladesh Education

স্কুল না খুললে প্রাথমিকে কোনো পরীক্ষা নয়

স্কুল খোলার পরিস্থিতি তৈরি না হলে প্রাথমিকে এ বছর কোনো পরীক্ষা হবে না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আকরাম আল হোসেন। তবে অক্টোবর বা নভেম্বরে বিদ্যালয় খোলা গেলে সিদ্ধান্ত অন্যরকম হতে পারে বলে জানান তিনি।

রোববার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। এসময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনও উপস্থিত ছিলেন।

আকরাম আল হোসেন বলেন, সব ধরনের পরিকল্পনাই রাখা হচ্ছে। সবকিছু নির্ভর করছে স্কুল খোলার উপরে। অক্টোবর বা নভেম্বরে যদি স্কুল খোলা যায় তাহলে আলাদা দুটি পরিকল্পনা করা আছে। আর যদি স্কুল খোলা যায়, তবে মূল্যায়নের বিষয়ে একটা ব্যবস্থা নিতে পারবো। আর না হলে তো আপনারা বোঝেন।

করোনার কারণে ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এ কারণে এ বছরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল করা হয়েছে। এ অবস্থায় নভেম্বর মাসেও বিদ্যালয় খোলা না গেলে শিক্ষার্থীদের ‘অটোপাস’ দেয়া হবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, অটোপাসের খবর শুনে শিক্ষার্থীরা যেন পড়াশোনা থেকে সরে না যায়, সেজন্য এখনই কোনো ঘোষণা তারা দিচ্ছেন না।