আন্তর্জাতিক

করোনা মোকাবিলায় গুলির নির্দেশ

এবার করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রয়োজনে গুলির নির্দেশ দিয়েছে উত্তর কোরিয়া। কোভিড-১৯ এর উৎপত্তিস্থল চীন থেকে কেউ সীমানা পেরিয়ে উত্তর কোরিয়ায় ঢুকলেই গুলি করে হত্যার আদেশ দিয়েছে কিম প্রশাসন।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের- সিএসআইএসের এক সম্মেলনে মার্কিন কমাণ্ডার আব্রামস বলেন, চীনা সীমান্তের এক অথবা দুই কিলোমিটার এলাকায় নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করেছে পিয়ংইয়ং।

তিনি আরো বলেন, সেখানে উত্তর কোরিয়ার বিশেষ বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। করোনা প্রতিরোধে সীমান্তে অবৈধভাবে ঢুকে পড়াদের গুলি করে হত্যার অনুমতি দেয়া হয়েছে এই বাহিনীকে।

আরো পড়ুনঃ সিরাজগঞ্জের ৯টি উপজেলার ইউএনও বাসভবনে আনসার মোতায়েন


গত বছরের ডিসেম্বরে মিত্র ও প্রতিবেশী চীন থেকে এই ভাইরাসের উৎপত্তি এবং বিশ্বজুড়ে ব্যাপক প্রাদুর্ভাব চললেও উত্তর কোরিয়া এখন পর্যন্ত একজন রোগী পাওয়ার তথ্যও নিশ্চিত করেনি। যেখানে বিশ্বের অন্যান্য দেশে ব্যাপক তাণ্ডব চালাচ্ছে করনোভাইরাস। মহামারি করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৯ লাখ ১৪ হাজার।

সংক্রমণের বিস্তার রোধে গত জানুয়ারিতে চীনের সঙ্গে সীমান্ত বন্ধ করে দেয় পিয়ংইয়ং। জুলাইয়ে দেশটির সরকারি গণমাধ্যমের খবরে বলা হয়, করোনার বিস্তার প্রতিরোধে দেশে জরুরি অবস্থা সর্বোচ্চ স্তরে উন্নীত করা হয়েছে।