Europe আন্তর্জাতিক

সামরিক উত্তেজনা মধ্যে ফ্রান্স থেকে গ্রীসের অস্ত্র কেনার ঘোষণা

তুরস্কের সঙ্গে গ্রীসের সামরিক উত্তেজনা মাঝখানে ফ্রান্সের সঙ্গে গুরুত্বপূর্ণ অস্ত্র চুক্তির বিপুল পরিমাণ অস্ত্র কেনার ঘোষণা দিয়েছে গ্রীস সরকার।

গতকাল (শনিবার) গ্রীসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস দেশটির উত্তরাঞ্চলীয় একটি শহরে অর্থনৈতিক সম্মেলনে দেয়া বক্তৃতায় অস্ত্র চুক্তির ঘোষণা দিয়ে বলেন, “দেশের সশস্ত্র বাহিনীকে নতুন করে শক্তিশালী করার সময় এসেছে। আমাদেরকে অবশ্যই আমাদের নিরাপত্তার জন্য সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করতে হবে, এটি হচ্ছে আমাদের সর্বোচ্চ পর্যায়ের দায়িত্ব। তা না হলে আমাদের মানচিত্রকে তার মূল্য দিতে হবে।”

ফ্রান্স থেকে গ্রীস যে সব অস্ত্র কিনবে তার তালিকায় রয়েছে ১৮টি রাফায়েল জঙ্গিবিমান, চারটি ফ্রিগেট এবং চারটি নেভি হেলিকপ্টার।

আরো পড়ুনঃ ভুটান সীমান্তে তৎপর চীন, অনুপ্রবেশের অভিযোগ

আগামী পাঁচ বছরে তার দেশ নতুন করে ১৫ হাজার সেনা সদস্য রিক্রুট করবে বলে আরো জানান কিরিয়াকোস মিতসোতাকিস।

এর আগে গত সপ্তাহে কিরিয়াকোস বলেছিলেন, তুরস্কের সঙ্গে চলমান সমস্যা মেটানোর জন্য তিনি আলোচনাকে বিশেষ গুরুত্ব দেন কিন্তু বন্দুকের মুখে তিনি আলোচনায় বসবেন না।

পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাসের অনুসন্ধান নিয়ে তুরস্কের সঙ্গে গ্রীসের তীব্র দ্বন্দ্ব দেখা দিয়েছে। এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন আগে সংলাপের কথা বললেও এখন এ জোট এথেন্স সরকারের পক্ষ নিয়েছে। ফ্রান্স ইউরোপীয় ইউনিয়নের প্রভাবশালী সদস্য এবং দেশটি সরাসরি গ্রীসের হয়ে তুরস্ককে যুদ্ধের হুমকি দিয়েছে বলে জানা গেছে।