Bangladesh অপরাধ

টাকার বিনিময়ে হত্যা ও ধর্ষণের প্রতিবেদন পাল্টানোর অভিযোগ

নাটোরে সুমাইয়া হত্যা মামলায় টাকার বিনিময়ে ময়নাতদন্তের প্রতিবেদন পরিবর্তন করে আত্মহত্যা বলে চালানোর অভিযোগ উঠেছে। এতে ক্ষুব্ধ স্বজন ও এলাকাবাসী। মানববন্ধনে দাঁড়িয়ে, সুষ্ঠু তদন্ত করে বিচার দাবি করেছেন তারা।

অন্যদিকে, নড়াইলেও ধর্ষণের মামলায় প্রতিবেদন পাল্টানোর অভিযোগ করেছেন স্বজনরা। তবে অভিযোগ অস্বীকার করে হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, রিপোর্ট বদলে দেয়ার কোন সুযোগ নেই। 

শনিবার সকালে নাটোরের বলারীপাড়া মহল্লায় মানববন্ধন করেন এলাকাবাসী। তাদের অভিযোগ, সুমাইয়া হত্যা মামলায় প্রভাবশালীদের কাছ থেকে টাকার বিনিময়ে ময়নাতদন্তের প্রতিবেদন পাল্টানো হয়েছে।

একজন বলেন, হাসপাতালের চিকিৎসক টাকা খেয়ে রিপোর্ট পাল্টে দিয়েছে। সেখানে তিনি আত্মহত্যা লিখেছেন। 

আরেকজন বলেন, আমরা সবাই ন্যায্য বিচার চাই।

গত ২২ জুন যৌতুকের দাবিতে সদরের বড় হরিশপুর এলাকায় স্ত্রী সুমাইয়াকে হত্যার অভিযোগ উঠে স্বামীর বিরুদ্ধে। এ ঘটনায় ওই দিন রাতেই সদর থানায় একটি মামলা করেন নিহতের মা। ওই মামলায় শ্বশুর জাকির, শাশুড়ি সৈয়দা মালেকা এবং ননদ জাকিয়াকে গ্রেফতার করলেও ময়নাতদন্তের প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে জামিন দেয়া হয়। তবে বর্তমানে কারাগারে রয়েছে স্বামী মোস্তাক।

অন্যদিকে, নড়াইলেও ঘুষ নিয়ে শিশু ধর্ষণের রিপোর্ট বদলের অভিযোগ উঠেছে। এর প্রতিবাদে শহরের রূপগঞ্জ চৌরাস্তায় মানববন্ধন করেছেন নির্যাতিতার স্বজন ও এলাকাবাসী।

তবে হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, দুর্নীতির মাধ্যমে রিপোর্ট বদলের কোন সুযোগ নেই।

গত ৩০ আগস্ট বাবা-মা বাসায় না থাকার সুযোগে ৪ বছরের শিশুকে ধর্ষণ করে প্রতিবেশী অপু বিশ্বাস। এ ঘটনায় রাতেই সদর থানায় একটি মামলা করলে অভিযুক্ত অপুকে গ্রেফতার করে পুলিশ। নির্যাতিতাকে হাসপাতালে ভর্তি করলে প্রাথমিকভাবে ধর্ষণের আলামত পাওয়ার কথা জানান চিকিৎসক।

বিচার না পাওয়া পর্যন্ত ভুক্তভোগী পরিবারের পাশে থাকার আশ্বাস দিয়েছে মাশরাফীর স্বেচ্ছাসেবী সংগঠন ‘টিম তারুণ্য হানড্রেড’।