আন্তর্জাতিক

পশ্চিমাদের সম্ভাব্য নিষেধাজ্ঞার জবাব দেবে রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, তার দেশের বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর সম্ভাব্য নিষেধাজ্ঞা বিনা জবাবে ছেড়ে দেয়া হবে না।

তিনি  শনিবার  রাশিয়ার এক নম্বর টিভি চ্যানেল ‘রুসিয়া-১‌’কে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে পারস্পরিক পদক্ষেপের নীতি অনুসরণ করে পাশ্চাত্যের সম্ভাব্য নিষেধাজ্ঞার জবাব দেয়া হবে।

এর আগে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন, ইউরোপীয় দেশগুলো অ্যালেক্সি নাভালনির অসুস্থ হয়ে পড়ার ব্যাপারে ভুল তথ্যের ওপর নির্ভর করে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে চায়।

ইসরায়েল-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক কি সম্ভব?

পশ্চিমা দেশগুলো বিশেষ করে জার্মানি দাবি করছে, রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির শরীরে বিষাক্ত ‘নোভিচক’ গ্যাস প্রয়োগ করেছে ভ্লাদিমির পুতিন সরকার। মস্কো কঠোর ভাষায় এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

নাভালনি গত ২০ আগস্ট রাশিয়ার তোমস্ক শহর থেকে বিমানে করে মস্কোয় আসার পথে অসুস্থ হয়ে পড়েন। আন্তর্জাতিক চাপের মুখে তাকে জার্মানিতে নিয়ে সেখানকার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনাকে অজুহাত হিসেবে ব্যবহার করে পশ্চিমা দেশগুলো তাদের চিরশত্রু রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।