Bangladesh

চেয়ারম্যান হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার

শ্রীমঙ্গলে অভিযান চালিয়ে এক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হত্যা মামলার প্রধান আসামিকে গ্রেফতার করেছে র‌্যাব-৯। রোববার (১৩ সেপ্টেম্বর) রাতে তাকে গ্রেফতার করা হয়।

র‌্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে রোববার সন্ধ্যা ৬টায় শ্রীমঙ্গলে অভিযান চালানো হয়। এসময় বীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হত্যা মামলার প্রধান আসামি মো. কবির আহমেদকে গ্রেফতার করা হয়। সেখানে আত্মগোপনে থেকে একটি ব্যবসা প্রতিষ্ঠান চালাচ্ছিলেন তিনি।

তার বিরুদ্ধে একাধিক হত্যা মামলা রয়েছে বলেও জানিয়েছে র‌্যাব।

জানা যায়, গত ১২ এপ্রিল নবীনগর উপজেলার থানাকান্দিতে গ্রাম্য আধিপত্য বিস্তার নিয়ে স্থানীয় কাউছার মোল্লা ও চেয়ারম্যান জিল্লুর রহমানের সমর্থকদের মধ্যে এক রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। ওই সংঘর্ষে মোবারক মিয়া নামের এক রিকশাচালককে প্রতিপক্ষের লোকজন বাড়ি থেকে ধরে এনে তার দেহ থেকে পা বিচ্ছিন্ন করে নৃশংসভাবে খুন করে।

পরে হামলাকারীরা ওই বিচ্ছিন্ন ‘পা’ হাতে নিয়ে ‘জয় বাংলা’ স্লোগান দিয়ে গ্রামে আনন্দ মিছিলও করে। এ ঘটনায় শতাধিক লোককে আসামি করে নবীনগর থানায় মামলা হয়। ওই মামলায় পাশের বীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা কবির আহমেদকে ‘প্রধান আসামি’ করা হয়।

অভিযোগ রয়েছে, স্থানীয় এমপি এবাদুল করিম বুলবুলের সমর্থক ও অনুসারী না হওয়ায় চেয়ারম্যান কবির আহমেদকে শায়েস্তা করতেই পরিকল্পিতভাবে কবির চেয়ারম্যানকে এ হত্যা মামলার প্রধান আসামি করা হয়েছে।

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আ.লীগের দুই পক্ষের সংঘর্ষে অস্ত্রের মহড়া

নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার একাধিক বাসিন্দা জানান, ধৃত চেয়ারম্যান কবির আহমেদ সাবেক এমপি ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফয়জুর রহমান বাদলের কট্টর সমর্থক ও অনুসারী হওয়ায় বর্তমান এমপির লোকজন পরিকল্পিতভাবে পার্শ্ববর্তী একটি ইউনিয়নের চেয়ারম্যান কবিরকে হত্যা মামলায় ফাঁসিয়ে দিয়েছে।

নবীনগর সার্কেলের দায়িত্বে থাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার মকবুল হোসেন রাতে বলেন, ‘র‌্যাব- ৯ এর হাতে গ্রেপ্তার হওয়া মোবারক হত্যা মামলার প্রধান আসামি কবির চেয়ারম্যানকে নবীনগর থানায় নিয়ে আসতে রাতেই পুলিশের একটি দলকে শ্রীমঙ্গলে পাঠানো হয়েছে।’