Asia আন্তর্জাতিক

জাপানের রাজনীতিতে সত্যিকারের কিছু চমক

জাপানের রাজনীতিতে সত্যিকারের কিছু চমক রয়েছে তবে পরের প্রধানমন্ত্রী হওয়ার জন্য ইয়োশিহিদ সুগার উত্থান ঠিক পূর্বনির্ধারিত ছিল না।

উত্তর পশ্চিম জাপানের একজন স্ট্রবেরি কৃষক এবং স্কুল শিক্ষিকার ছেলে, মিঃ সুগা কয়েকজন শীর্ষস্থানীয় জাপানী আইনজীবিদের একজন, যাঁরা অভিজাত রাজনৈতিক পরিবার থেকে নেই। কারিশ্মা প্রথম নয় – বা দ্বিতীয় বা তৃতীয় – শব্দটি তাঁর জনসাধারণের ব্যক্তিত্ব দ্বারা প্রবর্তিত।

শিনজো আবে বয়স্ক, তিনি হঠাৎ আগস্টের শেষের দিকে ঘোষণা করেছিলেন যে অসুস্থ স্বাস্থ্যের কারণে তিনি প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করছেন।

এদিকে আবে প্রধান্মন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর পর সেখান থেকে নির্বাচন করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন ইয়োশিহিদ সুগার। জাপানে, যেখানে স্থিতিশীলতা প্রায়শই আদর্শের চেয়ে বেশি থাকে, মিঃ সুগা একটি ঐতিহ্যবাহী রাজনৈতিক প্রতিষ্ঠানের কাছে আবেদন করেছিলেন যা পরিবর্তনের বিরুদ্ধে প্রতিরোধ করে।

সোমবার, মিঃ সুগা রক্ষণশীল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির নেতৃত্বের জন্য একটি নির্বাচন শুরু করেছিলেন – যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের চার বছর বাদে জাপান শাসন করেছে – তাকে প্রধানমন্ত্রীর আশ্বাস দিয়েছিল।

আরো পড়ুনঃ শ্বাসযন্ত্রে করোনা সংক্রমণের ছবি প্রকাশ

দলীয় প্রতিযোগিতায় তাঁর নির্ধারিত জয়ের মাধ্যমে প্রথমদিকে পুরোপুরি উন্মুক্ত বলে মনে হয়েছিল। মিঃ সুগা প্রায় আট বছর ধরে আবে’র চিফ অফ চিফ এবং প্রধান সরকারের মুখপাত্র হিসাবে মূলত দায়িত্ব পালন করে নেপথ্যে অপারেটর হিসাবে সম্মানিত উপযুক্ত রাজনৈতিক দক্ষতা প্রদর্শন করেছিলেন।

ওয়াশিংটনের ব্রুকিংস ইনস্টিটিউশনের সেন্টার ফর ইস্ট এশিয়া পলিসি স্টাডিজের ডিরেক্টর মিরিয়া সলিস বলেছেন, “সুগের দিকে কতটা আলোচনার মুখোমুখি হয়েছিল।”

তবে জাপানের রাজনীতিতে ছায়া শক্তি হিসাবে তাঁর ভূমিকা তাকে কিছুটা সাইফার উপহার দিয়েছে।

বিভিন্ন উপায়ে তিনি জাপানের রাজনীতিবিদদের দীর্ঘ লাইনে অন্য একজনের মতো বলে মনে হয়। সাম্প্রতিক সংবাদ প্রতিবেদনে সবচেয়ে উত্তেজনাপূর্ণ স্নিগ্ধটি প্রকাশ পেয়েছে যে মিষ্টি দাঁতযুক্ত একটি টিটোলেটর মিঃ সুগা প্রতিদিন শুরু করেন এবং ১০০ টি সিটআপ দিয়ে শেষ করেন। তাঁর ওয়েবসাইটে তিনি জানিয়েছেন যে তিনি নদী ফিশিং এবং কারাতে পছন্দ করেন।

“জাপান এমন একটি দেশ নয় যে বিপ্লবী সংস্কার খুব ঘন ঘন ঘটে থাকে,” হার্ভার্ডের মার্কিন-জাপান সম্পর্ক বিষয়ক প্রোগ্রামের পরিচালক ক্রিস্টিনা এল ডেভিস বলেছিলেন। “বিশেষত সংকট ও অনিশ্চয়তার সময়ে, একটি স্থিতিশীল সংকট পরিচালক হিসাবে দেখা একটি সম্পদ হতে পারে।”

এমনকি তিনি প্রতিষ্ঠানের চিত্রকর্ম হিসাবে, মিঃ সুগা অতিরিক্ত পরিবর্তনের জন্য অনুঘটক হিসাবে রয়েছেন। জনাব আবেকে বিতর্কিত সুরক্ষা আইন দিয়ে জাপানের নৌবাহিনীকে মিত্রদের পাশাপাশি বিদেশে লড়াইয়ের মিশনগুলিতে যাত্রা করতে সক্ষম করার মাধ্যমে সেবা করার কৃতিত্ব তার। মিঃ সুগা অতিরিক্তভাবে একটি চালানটির শক্তিশালী প্রবক্তার কথা ভাবা হয়েছিল, অতীতে দু’বছরের হাতে দিয়েছিলেন, জাপানে অনুমোদিত বিদেশী কর্মীদের সংখ্যা বৃদ্ধি করার অনুমতি দিয়েছিলেন।

তাঁর রাজনৈতিক হাতের অন্যান্য ঝলক বিবেচনা পেয়েছে। কিছু সমালোচক বলেছেন যে মিঃ সুগা জাপানের বিস্তৃত কাগজপত্রের উপর তাঁর শক্তির একীকরণ এবং নিউজ মিডিয়াতে সমালোচনা নিরব করার কৌশল অবলম্বন করে মিঃ আবের কয়েকটি অতিরিক্ত কর্তৃত্ববাদী আবেগের পিছনে স্থপতি ছিলেন।

“আমি মনে করি মিঃ সুগা মিঃ আবেের চেয়েও বিপজ্জনক,” কিউই মাইকাওয়া, একজন প্রাক্তন উপ-বিদ্যালয়ের মন্ত্রী, সানডে মাইনিচিকে একটি সাপ্তাহিক জার্নাল নির্দেশ করেছিলেন।

মিঃ সুগা প্রধানমন্ত্রী থাকাকালীন মিঃ মাইকাওয়া ভবিষ্যদ্বাণী করেছিলেন, “আমলারা চাকর হবে বা বেসরকারী সামরিক হিসাবে কাজ করবে” প্রধানমন্ত্রীর কর্মক্ষেত্রের নীচে, “আবে যুগের চেয়েও খারাপ”।

একটি প্রধান ক্যোয়ারী হ’ল মিঃ সুগা কতদিন চূড়ান্ত হবে।