Technology

আসছে না ‘আইফোন-১২’

মার্কিন বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যাপলের আইফোন প্রেমীরা সারা বছর অপেক্ষা করে থাকেন ‘সেপ্টেম্বর ইভেন্টের’ জন্য। মাসটির কোনো একদিনে নতুন প্রোডাক্ট বাজারে আনার ঘোষণা দেয় কোম্পানিটি।

নতুন সেই পণ্যের বিশেষত্ব, ফিচার, দাম সবই জানানো হয় জমকালো একটি ইভেন্টের মাধ্যমে। এ বছর তা হচ্ছে আজ মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর)। তবে অডিটোরিয়ামে বদলে ভার্চ্যুয়ালি হবে সেই অনুষ্ঠান।

আরও পড়ুনঃ শুক্রে প্রাণের অস্তিত্ব!

করোনার কারণে অনেক ইভেন্টই এখন অনলাইনে হচ্ছে। তবে অ্যাপলের ‘সেপ্টেম্বর ইভেন্ট’ আলোচনায় অন্য কারণে। এই প্রথম নতুন কোনো আইফোনের আত্মপ্রকাশের ঘোষণা হবে না। অ্যাপলের ইতিহাসে যা নজিরবিহীন।

করোনার ধাক্কায় দীর্ঘ সময় ধরে কারখানা বন্ধ থাকায় ঘাটতি পড়েছে উৎপাদনে। যার জেরে কোম্পানিটির সরবরাহ-চেইনে ভাঙন ধরেছে। ফলে ২০২০ সালের ‘সেপ্টেম্বর ইভেন্টে’ বহুপ্রতীক্ষিত ফাইভ-জি আইফোন আত্মপ্রকাশ করবে না।

তবে নতুন আইফোন-১২ না এলেও অ্যাপলের একগুচ্ছ নতুন গেজেট প্রকাশ্যে আসবে এদিন। বাংলাদেশ সময় রাত ১১টা নাগাদ শুরু হবে অ্যাপলের ‘টাইম ফ্লাইজ’ অনুষ্ঠান।

অ্যাপলের ওয়েবসাইট, তাদের অফিশিয়াল ইউটিউব চ্যানেল এবং অ্যাপল টিভি অ্যাপে অনুষ্ঠানটি দেখতে পারবে বিশ্ববাসী।

এতে নতুন আইপ্যাড, অ্যাপল ওয়াচ, অ্যাপল টিভি এবং আইওএস ১৪-র মতো অ্যাপল পণ্যের বিষয়ে ঘোষণা হবে। ঘোষণা হতে পারে ‘আইপ্যাড এয়ার ৪’ এরও। আইপ্যাডের এই ভার্সনে যোগ হতে পারে ‘টাচ আইডি’। চিরাচরিত ‘হোম বাটন’ থাকবে না এই মডেলে। ১০.৮ ইঞ্চির স্ক্রিনে থাকবে ‘এজ টু এজ ডিসপ্লে’।

অ্যাপল ওয়াচ সিরিজ ৬-এর ঘোষণাও হতে পারে মঙ্গলবার। করোনাভাইরাসের সংক্রমণের কথা মাথায় রেখে অতিরিক্ত বেশ কিছু ফিচার যোগ হতে পারে অ্যাপল ওয়াচের এই ভার্সনে। ইলেকট্রোকার্ডিওগ্রাম এবং রক্তে অক্সিজেনের মাত্রা নির্ণায়ক ফিচার যোগ হতে পারে।

পাশাপাশি তুলনায় কম দামের অ্যাপল ওয়াচ এবং ‘এয়ারপড স্টুডিও’ নামের বিশেষ হেডফোনের ঘোষণার কথাও শোনা যাচ্ছে।