Bangladesh

দেওয়ানগঞ্জে পেঁয়াজের বাজারে অভিযান, ৩৩ হাজার টাকা জরিমানা দুই মামলা

বোরহানউদ্দিন, দেওয়ানগঞ্জ প্রতিনিধিঃ আজ বেলা দুই ঘটিকার দিকে জামালপুর জেলার দেওয়ানগঞ্জ সহকারি কমিশনার ভূমি এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামানের নেতৃত্ত্বে এক অভিযান নামে দেওয়ানগঞ্জ পৌর পিঁয়াজের বাজারে । অভিযানে দুই ব্যাবসায়িকে ৩৩ হাজার টাকা জরিমানা করা হয় ।

একেক পাইকারি এবং খুচরা দোকানে পিঁয়াজের দামের বিরাট ব্যাবধান পরিলক্ষিত হয় । ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০১৯ ধারা ৩৮ অনুযায়ীশরিফা ট্রেডার্স মোবাইল কোর্ট কে জানান তারা দেশী পিঁয়াজ বিক্রি করছে ৬০ টাকা দরে আর ইন্ডিয়ান টা ৪৮ টাকা দরে। কিন্ত অভিযান চলে যাবার পর ৯০ টাকা দর হাকে। তার পাশের বড় পাইকারি দোকান ফারুক ট্রেডার্স পিয়াজ বিক্রি করছে ৭০ টাকা দরে ইন্ডিয়ান ৬০ টাকা দরে ।
দুই হাত পাশেই খুচরা বাজারে দেশী পিয়াজের দাম চাচ্ছে ৭৫ থেকে ৮০ টাকা বিক্রিও তাই ।

আরও পড়ুনঃ ইসির দুই অপারেটরসহ ভুয়া এনআইডি তৈরি চক্র ডিবির জালে

প্রথম অভিযানে গিয়ে শরিফা ট্রেডার্সকে পিয়াজের দাম জিজ্ঞাসা করা হলে দেশী পিঁয়াজ ৬০ টাকা চাওয়া হয় । অভিযান শেষ করে সহকারী কমিশনার ভূমি ( এসিল্যান্ড) একজন ক্রেতাকে পিঁয়াজ ক্র‍য়ের জন্য পাঠালে তার কাছে শরিফা ট্রেডার্স ৯০ টাকা দাবী করে। সে ক্রয় রসিদ চাইলে তারকাছে পিঁয়াজ বিক্রয় করতে অসম্মতি জ্ঞাপন করে ।

এই খবর পেয়ে আবার অভিযানে নামেন এসিল্যান্ড প্রমান সহ হাতেনাতে ধরে ফেলেন শরিফা ট্রেডার্সকে। বাড়তি মূল্য দাবী এবং দামের হেরফের করার অপরাধে শরিফা ট্রেডার্স কে ৩০ হাজার টাকা জরিমানা করা হয় । আর আব্দুল মান্নান নামে এক ব্যাবসায়ি কে ৩ হাজার টাকা জরিমানা করা হয় ।

আজকের এই পেঁয়াজের বাজারে আকস্মিক অভিযান সম্পর্কে সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, যেকোনো মূল্যে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণ করা হবে এবং কোনভাবেই পেঁয়াজের দাম বাড়তে দেওয়া হবেনা ।
এই অভিযানে দেওয়ানগঞ্জ মডেল থানা পুলিশ অংশ গ্রহণ করে । কালের কন্ঠের দেওয়ানগঞ্জ প্রতিনিধি তারেক মাহমুদ এসময় অভিযানের সাথেই ছিলেন ।