Bangladesh Education

বশেমুরবিপ্রবিতে কম্পিউটার চুরির মহোৎসব!

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) কম্পিউটার চুরির ঘটনা যেন মহোৎসবে পরিনত হয়েছে। এবার বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ থেকে দুটি কম্পিউটার চুরি হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগের সভাপতি তছলিম আহম্মদ।

এব্যাপারে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি তসলিম আহম্মদ জানান, ‘চুরির ঘটনাটি ঠিক কবে কীভাবে ঘটেছে এ বিষয়ে আমরা নিশ্চিত নই। তবে রেজাল্ট সংক্রান্ত কাজে গতকাল (১৫ সেপ্টেম্বর) বিভাগ খুললে ছাউনি ভাঙাসহ দুটি কম্পিউটার ও ওয়াইফাই রাউটারের খোঁজ পাইনি। বিষয়টি আমরা তাৎক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অবহিত করেছি।’

আরও পড়ুনঃ “বশেমুরবিপ্রবি’র তদন্ত কাজে বাধা ও শিক্ষকদের হুমকি”

বিভাগের অবস্থান জনিত সমস্যা উল্লেখ করে তিনি আরো জানান,”আমাদের বিভাগটি মূলত বিশ্ববিদ্যালয়ের পেছনের দিকে অবস্থিত, তাছাড়া আশেপাশে সব ঝোপঝাড় হবার কারণে অনেকবার সাপের উপদ্রব এবং স্বাস্থ্য সমস্যার মুখোমুখি হয়েছি। নিরাপত্তা সমস্যাজনিত বিষয় নিয়ে চলতি বছরের ৩মার্চ বিশ্ববিদ্যালয় প্রশাসনের বরাবর লিখিত আবেদনপত্র প্রদান করি।”

এদিকে চুরির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী নিরাপত্তা কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, ‘এ বিষয়ে এখনও আমরা কিছু জানতে পারিনি। তবে শুনেছি ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ থেকে দুটি কম্পিউটার চুরি হয়েছে।’

উল্লেখ্য, ঈদুল আজহার ছুটিতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি থেকে ৪৯টি কম্পিউটার চুরি হয়। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে বিশ্ববিদালয়ের এক শিক্ষার্থীসহ সাতজনকে গ্রেফতার করা হয়।

এছাড়া ২০১৭ এবং ২০১৮ সালে বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে শতাধিক কম্পিউটার চুরির ঘটনা ঘটেছিল।