America আন্তর্জাতিক

ট্রাম্পের মতে অক্টোবরেই আসবে টিকা, বিশেষজ্ঞদের মতে অসম্ভব

এবার মার্কিন করোনা ভ্যাকসিন বাজারে আসা নিয়ে বিরোধে জড়িয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের প্রধান রোবার্ট রেডফিল্ড।

রেডফিল্ড মার্কিন সিনেটে একটি কমিটিকে বলেছেন, ২০২১ সালের মাঝামাঝি থেকে শেষ অবধি কোনও টিকা প্রস্তুত হওয়ার সম্ভাবনা নেই। কারণ ভ্যাকসিন এখনো পরীক্ষাধীন রয়েছে।

আরও পড়ুন: রোহিঙ্গা ইস্যু নিয়ে মিয়ানমারকে জাতিসংঘের হুঁশিয়ারি

তার বক্তব্যকে ভুল আখ্যা দিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প আবারও বলেছেন, অক্টোবরের মধ্যেই একটি নিরাপদ টিকা পাবে তার দেশ। টিকা অনুমোদন পেলেই পুরো যুক্তরাষ্ট্রে ১০ কোটি ডোজ বিতরণ করা হবে বলেও জানান ট্রাম্প।

তিনি বলেন, ‘আমরা খুব শীঘ্রই মহামারি করোনার ভ্যাকসিন বিতরণ শুরু করবো। এর সময়টা হতে পারে অক্টোবর কিংবা নভেম্বরের মধ্যে। কিন্তু আমার বিশ্বাস অক্টোবরেই সাধারণ মানুষ ভ্যাকসিন পেতে যাচ্ছে।’

ট্রাম্প মূলত ৩ নভেম্বরের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে তড়িঘড়ি করে টিকা বের করতে ওষুধ প্রশাসনকে চাপ দিয়ে আসছেন। কিন্তু নিরাপদ এবং কার্যকরী ভ্যাকসিন আবিষ্কারে কয়েক বছর সময় লেগে যায়। তিনটি ট্রায়ালের পর এটি সাধারণ মানুষের উপর প্রয়োগ করা যাবে কিনা সে বিষয়ে অনুমতি লাগে স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র।

এদিকে, মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ইনকরপোরেশন ভ্যাকসিন তৈরিতে স্বচ্ছতার সঙ্গে কাজ করছে বলে দাবি করেছেন এর প্রধান নির্বাহী। পরীক্ষামূলকভাবে টিকাটি প্রয়োগের ফলে মৃদু থেকে মধ্যম মাত্রার পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গেছে। যা আরও নিরাপদ করতে কাজ করছে ফাইজার।