Bangladesh Rajshahi

ব্যস্ততম প্রধান সড়ক,নেই ফুটওভার ব্রিজ,পারাপারে ঝুঁকি

নাটোরের বনপাড়া বাজারে ব্যস্ততম প্রধান সড়কের ওপর নেই ফুটওভার ব্রিজ। ফলে প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন সাধারণ মানুষ।

বনপাড়া বাজারের বুক চিরে চলে গেছে রাজশাহী-পাবনা ও রাজশাহী-খুলনা মহাসড়ক। পাশ ঘেঁষে আছে রাজশাহী-ঢাকা মহাসড়ক। যুক্ত আছে অসংখ্য ছোট সড়ক এবং গ্রাম‌্য রাস্তা। এ কারণে বনপাড়া বাজার এলাকায় সব সময় যানবাহনের প্রচণ্ড চাপ থাকে। 

শুধু বড়াইগ্রাম উপজেলা নয়, নাটোর জেলার বড় বাজারগুলোর মধ্যে অন্যতম বনপাড়া বাজার। এ কারণে এই বাজারে লোকসমাগম হয় অনেক বেশি। এখানে প্রতি শনি ও মঙ্গলবার হাট বসে। হাটের দিন ভোর ৫টা থেকে দুপুর ২টা পর্যন্ত এখানে লোকসমাগম হয় চোখে পড়ার মতো।

বনানীতে বহুতল ভবনে অগ্নিকাণ্ড

বনপাড়া বাজারের পূর্ব পাশে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা অনার্স কলেজ, বনপাড়া ডিগ্রি কলেজ, বনপাড়া মডেল উচ্চ বিদ্যালয়, বেগম রোকেয়া বালিকা উচ্চ বিদ্যালয় এবং উত্তর-পশ্চিমে এসআর পাটোয়ারী কোয়ালিটি এডুকেয়ার ইনস্টিটিউট ও পশ্চিমে সেন্ট যোসেফস স্কুল অ্যান্ড কলেজ। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ১৫ হাজার ছাত্রছাত্রী সপ্তাহে ৬ দিন ঝুঁকি নিয়ে চলাচল করেন।

পৌর শহরে আরও আছে প্রাইভেট হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার, উপজেলা প্রশাসন সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর, পল্লী বিদ্যুৎ সমিতি, পুলিশ তদন্ত কেন্দ্র, হাইওয়ে থানা, দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও বেসরকারি ব্যাংকের শাকা, এনজিওসহ অসংখ্য ব্যক্তিগত প্রতিষ্ঠান এবং শপিংমল। এই শহরে প্রতিদিন লক্ষাধিক মানুষের পদচারণা হয়।

পৌর শহরে নেই পথচারী পারাপারের কোনো নিরাপদ ব্যবস্থা। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। প্রাণ যাচ্ছে শিক্ষার্থীসহ সাধারণ মানুষের।

640.jpg

এ বিষয়ে বনপাড়া পৌরসভার মেয়র কে এম জাকির হোসেন বলেন, ‘ব্যস্ততম এলাকা বনপাড়ায় কাজ করতে আসেন বিভিন্ন এলাকার মানুষ। তাদের রাস্তা পারাপারের জন্য ফুটওভার ব্রিজ থাকা খুব জরুরি।’

বড়াইগ্রাম উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন, ‘বনপাড়া বাজারে একটি ফুটওভার ব্রিজ বিশেষ প্রয়োজন।’

নাটোর-৪ (বড়াইগ্রাম-গুরুদাসপুর) আসনের সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস বলেন, ‘বনপাড়া বাজারে একটি ফুটওভার ব্রিজ নির্মাণ হলে এ এলাকার জনসাধারণ নিরাপদে রাস্তা পার হতে পারবেন।’