Technology

মার্কিন অ্যাপ স্টোর থেকে সরিয়ে ফেলা হচ্ছে চীনা অ্যাপ

যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক কার্যক্রম বিক্রি নিয়ে ওরাকরের করপোরেশনের সঙ্গে বাইটড্যান্সের চুক্তিতে শেষ মুহূর্তে যদি ডোনাল্ড ট্রাম্প সম্মত না হন তাহলে রোববার (২০ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের অ্যাপস্টোরগুলো থেকে সরিয়ে নেয়া হবে চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক এবং সামাজিক বার্তা আদান-প্রদানের মাধ্যম উইচ্যাট।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী শুক্রবার মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় এই ঘোষণা দিয়ে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের বাসিন্দারা কোনো প্লাটফর্মের কোনো অ্যাপস্টোর থেকেই চীনা এই দুই অ্যাপ ডাউনলোড করতে পারবেন না।

আরও পড়ুন :সাফারি পার্কে দর্শনার্থীদের বিনোদন জোগাবে মৃত প্রাণী

চীনা মালিকাধীন কোম্পানি দুটিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এবং ব্যবহারকারীদের তথ্য চীনে পাচারের অভিযোগ তুলে সম্প্রতি ট্রাম্প নির্বাহী আদেশ জারি করে এই দুই কোম্পানির ব্যবসায়িক কার্যক্রমের মার্কিন অংশ যুক্তরাষ্ট্রের কোম্পানির কাছে বিক্রির জন্য ২০ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমা বেধে দিয়েছিলেন।

তবে ট্রাম্প প্রশাসনের তোলা এমন অভিযোগ প্রত্যাখান করেছে কোম্পানি দুটি। এদিকে মার্কিন কোনো কোম্পানির কাছে চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্স তাদের জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট টিকটক বিক্রি করে দিক, তা চাইছে না বেইজিং। এর চেয়ে তারা যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধ করে দিতে বলেছে।

আরও পড়ুন :সাফারি পার্কে দর্শনার্থীদের বিনোদন জোগাবে মৃত প্রাণী

640.jpg

তবে রোববার থেকে যুক্তরাষ্ট্রে উইচ্যাট বন্ধের নিষেধাজ্ঞা কার্যকর হলেও আপাতত টিকটক ব্যবহার করতে পারবেন মার্কিনিরা। আর এ জন্য সময় থাকছে ১২ নভেম্বর পর্যন্ত। এরপর তা সম্পূর্ণরুপে বন্ধ হয়ে যাবে।

টিকটক মার্কিন এমন নির্দেশে হতাশ এবং বাণিজ্য বিভাগের সাথে দ্বিমত পোষণ করে ট্রাম্প প্রশাসনের উদ্বেগের আলোকে ইতোমধ্যে ‘অভূতপূর্ব মাত্রায় অতিরিক্ত স্বচ্ছতার’ প্রতিশ্রুতি দেয়া হয়েছে বলে জানিয়েছে।