আন্তর্জাতিক

চীনের যুদ্ধবিমান ধ্বংস করল তাইওয়ান

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) ১৮টি চীনা বিমান তাইওয়ান প্রণালীর মিডলাইনের ওপর দিয়ে উড়ে যাওয়ায় বেশ কয়েকটি বিমান ধ্বংস করা হয় বলে জানিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রণালয়। 

টুইটারে ইংরেজি ভাষার এক বিবৃতিতে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, শুক্রবার (১৮ সেপ্টেম্বর) দুটি এইচ-৬, আটটি জে-১৬, চারটি জে-১০ এবং চারটি জে-১১ জঙ্গি বিমান তাইওয়ান প্রণালীর মিডলাইন পার হয়ে তাইওয়ানের দক্ষিণপশ্চিমের এডিআইজেড (এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোন)-এ প্রবেশ করেছে।

এই চীনা জঙ্গিবিমানগুলো যে পথ দিয়ে উড়ে গেছে তার একটি মানচিত্র দেখিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রণালয়। বিমানগুলো তাইওয়ানপ্রণালী মিডলাইন পেরোনোরও প্রমাণ দিয়েছে তারা। সাধারণত কোন পক্ষেরই জঙ্গি বিমান এই মিডলাইন পেরোয় না। কিন্তু এবার তাইওয়ানের ভাষ্যমতে, চীন সেখানে অনেকগুলো জঙ্গি বিমান উড়িয়েছে।

আরও পড়ুনঃ ১০ কোটি বছর আগের প্রাণিজ শুক্রাণুর সন্ধান

তাইওয়ানের লিবার্টি টাইমস নিউজপেপার বলেছে, চীনের জঙ্গিবিমানগুলোকে দূরে সরে যাওয়ার সতর্কবার্তা দিয়ে তাইওয়ানের জঙ্গিবিমানগুলো শুক্রবার সকালে ৪ ঘণ্টা ধরে ১৭ বার আকাশে চক্কর দিয়েছে। তাছাড়া তাইওয়ানের পূর্ব উপকূলের হুয়ালিয়েন বিমান ঘাঁটিতে এফ-১৬ জঙ্গিবিমানে ক্ষেপণাস্ত্র ভরার একটি ছবিও ছাপিয়েছে পত্রিকাটি।

তিন দিনের সফরে বৃহস্পতিবার তাইপেতে পা রাখেন মার্কিন অর্থনীতি বিষয়ক আন্ডারসেক্রেটারি কেইথ ক্রাচ। গত চার দশকের মধ্যে তাইওয়ান সফরে আসা সবচেয়ে জ্যেষ্ঠ কর্মকর্তা হলেন তিনি।

640.jpg

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, প্রেসিডেন্ট লি টেং হুইয়ের স্মরণানুষ্ঠানে অংশ নিতে তাইওয়ানে গেছেন ক্রাচ। লিকে তাওয়ানের গণতন্ত্রের জনক বলে আখ্যায়িত করা হয়।

যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলে তার নিন্দা জানিয়ে এই যুদ্ধ মহড়ার ঘোষণা দেয় চীন। এরই জেরে তাইওয়ান প্রণালীতে সামরিক মহড়া চালিয়ে যাচ্ছিল চীন।