Mymensingh

চতুর্থ দফা বন্যায় পানির নিতে আমন ধান

বোরহান উদ্দিন,দেওয়ানগঞ্জ  প্রতিনিধিঃ  জামালপুর জেলার দেওয়ানগঞ্জ উপজেলার চতুর্থ দফা বন্যায়  ব্যাপক ক্ষতি হয়েছে। দফায় দফায় বন্যায় উপজেলায় বিলীন হয়ে গেছে ফসলি জমি। অধিকাংশ জমিই পানির নিচে।

বন্যার এ ক্ষতি কাটিয়ে ওঠার জন্য কৃষকেরা বাহির থেকে চারা ক্রয় করে এবং বীজতলা তৈরী করে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। বন্যা পরবর্তী সময়ে জমিতে রোপা আমন ধানের চারা রোপণ করে আশার আলো দেখতে কৃষকেরা।

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে  জিঞ্জিরাম ও ব্রহ্মপুত্র নদীর পানি বৃদ্ধি পাওয়ায় সাথে সাথেই শত শত রোপা আমন ধানের জমি  পানির নিচে তলিয়ে গেছে। দফায় দফায় বন্যায়  পরও কৃষক  বাম্পার ফলনের আশা করছিল। কিন্তু চতুর্থ দফা বন্যা শুরু পর সে আসা ভেসে গেছে।

আরও পড়ুনঃস্থগিত হল বার কাউন্সিলের লিখিত পরীক্ষা

এ ব্যাপারে উপসহকারী কৃষি কর্মকর্তা আবদুর রহমান নান্নু সাংবাদিকদের জানান, “যে অনুপাতে পানি বৃদ্ধি পেয়েছে পানির  স্থায়িত্ব যদি বেশি দিন থাকে তাহলে কৃষকের ব্যাপক ক্ষতির সম্ভাবনা রয়েছে। “

তিনি আরও বলেন, “বন্যা পরবর্তী রবি মৌসুমের ফসল গুলো সঠিকভাবে কৃষকদের চাষ করতে হবে। বন্যা পরবর্তী ক্ষতিগ্রস্ত কৃষকরা যাতে করে কৃষি পুনর্বাসন পায় সে জন্য সরকারের প্রতি সুদৃষ্টি কামনা করছি।”

640.jpg