আন্তর্জাতিক

জার্মানির হাসপাতালে সাইবার হামলায় এক রোগীর মৃত্যু

সম্প্রতি জার্মানির ড্যাসেল্ডরফ ইউনিভার্সিটি হাসপাতালে হ্যাকারদের সাইবার হামলায় এক রোগীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলেচ।

প্রতিবেদনে বলা হয়, হাসপাতালটির আইটি সিস্টেমে হ্যাকারদের হামলার কারণে রোগীদের চিকিৎসার জন্য অন্য হাসপাতালে স্থানান্তর করার সময় এ ঘটনায় এক নারী দীর্ঘ এক ঘণ্টা চিকিৎসা না পাওয়ায় মারা যান।

হাসপাতাল কর্তৃপক্ষের জানায়, বহুল ব্যবহৃত বাণিজ্যিক অ্যাড-অন সফটওয়্যারের দুর্বলতা কাজে লাগিয়ে হাসপাতালটি ডেটা অ্যাকসেস কনট্রোল নিয়ে হামলা চালিয়েছে হ্যাকাররা। জার্মানিতে সাইবার হামলায় রোগীর মৃত্যুর ঘটনা এটিই প্রথম।

আরও পড়ুনঃ শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন কানাডার সাবেক প্রধানমন্ত্রী

সফটওয়্যার প্রতিষ্ঠান টিপওয়্যারের ভাইস প্রেসিডেন্ট টিম আর্লিন বলেন, ‘ হাসপাতালের মতো স্পর্শকাতর আইটি সিস্টেমে সাইবার হামলা ধারাবাহিকভাবে আরো ঘটার ঝুঁকি রয়েছে। আমরা সাধারণত জীবন-মৃত্যুর মতো সেবায় সাইবার হামলার বিষয়ে ভাবতে অভ্যস্ত নই, আর হ্যাকারদের সুযোগটা এখানেই ছিল। চিকিৎসায় বিলম্ব হওয়াটা সহজেই জীবনকে হুমকি মুখে ফেলতে পারে।’

640.jpg

এ ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছে এবং হাসপাতালগুলোর আইটি সিস্টেমে হামলা প্রতিরোধ ব্যবস্থা জোরদার করার তাগিদ দিয়েছেন টিম আর্লিন।