আন্তর্জাতিক

সক্রিয় রাজনীতিতে ফিরছেন নওয়াজ শরীফ

অবশেষে দীর্ঘ বিরতির পর পাকিস্তানের সক্রিয় রাজনীতিতে ফিরছেন দেশটির ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

রোববার ইমরান খান সরকারবিরোধী বিক্ষোভ শুরুর জন্য পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলওয়াল ভুট্টোর আমন্ত্রণে বিরোধী দলগুলোর ডাকা সর্বদলীয় ভার্চুয়াল বৈঠকে তিনি অংশ নেবেন বলে জানা গেছে।

গত শুক্রবার পিপিরি চেয়ার বিলওয়াল ভুট্টো জারদানি ফোনে নওয়াজ শরীফের সঙ্গে কথা বলেন এবং তাকে বিরোধী দশগুলোর নেতৃত্বাধীন সর্বদলীয় সম্মেলনে ভার্চুয়ালি অংশ নেয়ার আমন্ত্রণ জানান। ইমরান সরকারে ক্ষমতা থকে হটাতে এই সম্মেলন ।

চিকিৎসার জন্য লাহোর হাইকোর্ট দেশের বাইরে যাওয়ার অনুমতি দেয়ার পর পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান ৭০ বছর বয়সী নওয়াজ শরীফ গত বছরের নভেম্বর লন্ডনে যান।

২০১৮ সালের ৬ জুলাই অ্যাভেনফিল্ড প্রোপার্টিজ মামলায় অভিযুক্ত হন দেশটির তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, তার মেয়ে মরিয়ম নওয়াজ এবং জামাতা মুহাম্মদ সাফদার। ২০১৭ সালে ক্ষমতাচ্যুত হওয়া নওয়াজকে ২০১৮ সালের ডিসেম্বরে আল-আজিজিয়া স্টিল মিল মামলায় সাত বছরের কারাদণ্ড দেয় আদালত। তবে তাকে দুটি মামলা থেকেই জামিন এবং চিকিৎসার জন্য লন্ডনে যাওয়ার অনুমতি দেয় আদালত।

বিরোধীরা দাবি করছে, ইমরান খানের সরকার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি এবং দারিদ্র্যের মতো বিষয়গুলো মোকাবিলা করতে ব্যর্থ হয়েছে। প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের সরকারের বিরুদ্ধে এপিসি নামে বিরোধীদের সর্বদলীয় এই জোট কাজ করবে বলে জানা গেছে।

640.jpg

আরও পড়ুনঃভূমধ্যসাগর থেকে তুরস্কের জাহাজ প্রত্যাহার