Bangladesh

কিশোরগঞ্জ প্রেসক্লাব আহবায়ক কমিটিকে বৈধ ঘোষনা করলো হাইকোর্ট

কিশোরগঞ্জে প্রেসক্লাবে সাংবাদিক লুৎফুর রশীদ রানা ও মনোয়ার হোসাইন রনীর ৫ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি কে বৈধ ঘোষনা করেছে হাইকোর্ট।

বুধবার (১৬ সেপ্টেম্বর) (সিভিল রিভিশন নং- ৪১৩৯/২০১৮) শুনানী শেষে মাননীয় বিচারপতি এ রায় প্রদান করেন।হাইকোর্ট বিভাগের বিচারপতি এ.কে.এম শহীদুল হক কিশোরগঞ্জ প্রেসক্লাবের বর্তমান কমিটিকে অবৈধ ঘোষণা করে।২০১৭ সনের ২৩ ডিসেম্বর কিশোরগঞ্জ প্রেসক্লাবের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার দিন বহিরাগত ব্যক্তি্রা প্রেসক্লাবে অবৈধ অনুপ্রবেশ করে নির্বাচন বানচাল করে দেয় করে । পরে ৩১ ডিসেম্বর প্রেসক্লাবের নির্বাচন করতে না পারায় কিশোরগঞ্জ প্রেসক্লাবের গঠনতন্ত্রের অনুচ্ছেদ ৮ এর ৫ ধারার বিধান মতে এডহক কমিটি গঠন করা হয়।

আরও পড়ুনঃ চিকিৎসকের অবহেলায় প্রসূতির মৃত্যুর অভিযোগ

কিশোরগঞ্জ প্রেসক্লাবের বিদায়ী সভাপতি দৈনিক আজকের দেশ সম্পাদক কাজী শাহীন খানের সভাপতিত্বে কার্যকরী পরিষদের সভায় দৈনিক আজকালের খবরের জেলা প্রতিনিধি সাংবাদিক এ. বি. এম লুৎফর রাশিদ রানাকে আহ্বায়ক ও আমাদের নতুন সময় ও হাওর বার্তার বার্তা সম্পাদক সাংবাদিক মনোয়ার হোসাইন রনিকে সদস্য সচিব করে ৫ সদস্যের এ কমিটি গঠন করা হয়। কমিটির অপর সদস্যরা হলেন- দৈনিক আজকেরদেশ নির্বাহী সম্পাদক নজরুল ইসলাম নুরু, দৈনিক আমাদের সময়ের জেলা প্রতিনিধি শেখ মাসুদ ইকবাল ও শুভ-আল-মাহমুদ।

এই কমিটি দায়িত্ব পালনরত অবস্থায় দৈনিক শতাব্দীর কন্ঠ পত্রিকার সম্পাদক আহমেদ উল্লাহ সভাপতি হিসেবে ও ইটিভির জেলা প্রতিনিধি সাকাউদ্দিন আহাম্মদ রাজন স্বঘোষিত সাধারণ সম্পাদক হিসেবে বিভিন্ন গণমাধ্যমে প্রচার করে। এতে করে প্রেসক্লাবের আহবায়ক এ.বি.এম লুৎফর রাশিদ রানাসহ অপর ৫ জন সদস্য বাদী হয়ে কিশোরগঞ্জ সিনিয়র সহকারী জজ আদালতে উক্ত পদ ও পদবী ব্যবহার করে বিভিন্ন গণমাধ্যমে তাদের পরিচয় প্রকাশ করতে না পারে সেজন্য অন্য প্রকার মোকদ্দমা নং- ৫৯/২০১৮ সন দায়ের করে। পরে সিনিয়র সহকারী জজ আমিনুল ইসলাম উভয় পক্ষের শুনানী শেষে আহমেদ উল্লাহ সভাপতি ও সাকাউদ্দিন আহাম্মদ রাজন সাধারন সম্পাদক এর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারী করেন।

640.jpg

এই আদেশের প্রেক্ষিতে আহমেদ উল্লাহ ও সাকাউদ্দিন আহাম্মদ রাজন কিশোরগঞ্জ জেলা জজ আদালতে মিছ আপীল নং- ৩৭/২০১৮ দায়ের করে। অতিরিক্ত জেলা ও দায়রা জজ উভয় পক্ষের শুনানী শেষে নির্দেশনাসহ উক্ত মামলাটি খারিজ করে দেন। উক্ত নির্দেশনায় কিশোরগঞ্জ প্রেসক্লাবের গঠনতন্ত্র মোতাবেক গঠিত এডহক কমিটিকে বৈধ ঘোষণা করেন এবং উক্ত কমিটির আগামী ৬ মাসের মধ্যে নির্বাচন করে নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তরের আদেশ দেন।

এই আদেশের বিরুদ্ধে তারা হাইকোর্টে ৪১৩৯/২০১৮ সন সিভিল রিভিশন দায়ের করে। উক্ত মামলায় দীর্ঘ শুনানী শেষে মহামান্য হাইকোর্ট নিম্ন আদালতের আদেশ বহাল রেখে উক্ত রিভিশন খারিজ করে দেন। ফলে উক্ত আদেশে কিশোরগঞ্জ প্রেসক্লাবের আহবায়ক কমিটি বৈধতা পায়।