আন্তর্জাতিক

দীর্ঘদিন পর খুলে দেওয়া হল তাজমহলের প্রবেশ দ্বার

করোনাভাইরাস মহামারির কারণে ভারতের অন্যতম ঐতিহাসিক স্থাপত্য তাজমহল দীর্ঘদিন ছয় মাস ধরেই বন্ধ থাকার পর অবশেষে পর্যটকদের জন্য খুলে দেওয়া হলো।

সোমবার স্থানীয় সময় সকাল ৮টা থেকেই তাজমহলের কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। তবে তাজমহল খুলে দেওয়ার আগেই সবকিছু পরিস্কার-পরিচ্ছন্ন ও জীবানুমুক্ত করা হয়েছে। সেখানকার প্রত্যেক কর্মকর্তা ও কর্মীকে মুখে মাস্ক পরতে দেখা গেছে।

পর্যটকদের কাছে বিশ্বের অন্যতম আকর্ষণীয় স্থান তাজমহল। মহামারির আগে প্রতিদিন প্রায় ৭০ হাজার মানুষ তাজমহলে ঘুরতে গেছে। তবে বর্তমানে মাত্র ৫ হাজার পর্যটককে প্রতিদিন তাজমহলে প্রবেশের অনুমতি দেওয়া হবে। একই সঙ্গে তাদের নিরাপত্তার বিভিন্ন বিধি-নিষেধ অবশ্যই মেনে চলতে হবে।

আরও পড়ুনঃআন্তর্জাতিক শান্তি দিবস আজ

বর্তমানে ভারতে প্রতিদিন গড়ে প্রায় ৯৫ হাজার মানুষ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। এমন পরিস্থিতিতে তাজমহল খুলে দেওয়ায় করোনার বিস্তারের পাশাপাশি দেশটিতে মৃত্যুর সংখ্যা আরও বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তাজমহলে প্রবেশের আগে প্রত্যেক পর্যটকের তাপমাত্রা মেপে দেখা হবে। এছাড়া পর্যটকদের ডিজিটাল পদ্ধতিতে টিকিট কাটতে বলা হয়েছে। একই সঙ্গে তাজমহলের ভেতরে সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখতে কর্তৃপক্ষের পক্ষ থেকে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।

640.jpg