Asia আন্তর্জাতিক করোনা ফোকাস

ভারতে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৭৫ হাজার ৮৩ জন, ১০৫৩ জনের মৃত্যু

ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে আরও ৭৫ হাজার ৮৩ জনকে শনাক্ত করা হয়েছে। মঙ্গলবার দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, নতুন এই আক্রান্তের সংখ্যা গত এক মাসের মধ্যে একদিনে সর্বনিম্ন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে মারা গেছেন এক হাজার ৫৩ জন। এ নিয়ে দেশটিতে করোনায় মোট মৃত্যু ৮৮ হাজার ৯৩৫ জনে পৌঁছেছে।

আরও পড়ুনঃ পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে ঐশ্বরিয়ার নাম জড়িয়েছিল!

তবে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের তুলনায় দেশটিতে সুস্থ হয়েছেন অনেক বেশি মানুষ। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, সোমবার করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৭৫ হাজার ৮৩ জন; বিপরীতে সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ১ হাজার ৪৬৮ জন। দেশটিতে একদিনে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার এই সংখ্যা এখন পর্যন্ত সর্বোচ্চ।

দেশটিতে টানা চতুর্থদিনের মতো করোনা সংক্রমিত রোগী শনাক্তের চেয়ে সুস্থ হয়ে উঠেছেন বেশি। বিশ্বে করোনা সংক্রমণের তালিকায় যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৫ লাখ ৬২ হাজার ৬৬৪ জন।

ভারতে করোনা মহামারি প্রকট আকার ধারণ করেছে দেশটির পশ্চিমাঞ্চলীয় মহারাষ্ট্র প্রদেশে। এই রাজ্যে এখন পর্যন্ত ১২ লাখ ২৪ হাজার ৩৮০ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ৩৩ হাজার ১৫ জন।

এছাড়া রাজধানী দিল্লিতে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৯ হাজার ২৫৯ এবং মারা গেছেন ৫ হাজার ১৪ জন।

সংক্রমণ প্রতিনিয়ত লাফিয়ে লাফিয়ে বাড়লেও মহামারির প্রকোপে বিপর্যস্ত অর্থনীতি বাঁচানোর চেষ্টা করছে ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার। সোমবার দেশটির ঐতিহাসিক স্থাপনা তাজমহল এবং বেশ কিছু অঞ্চলের শিক্ষা-প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে।

640.jpg

দেশটির প্রত্যন্ত অঞ্চলে ভাইরাসের বিস্তার ঘটায় পরিস্থিতি সামলাতে হিমশিম খেতে হচ্ছে। ভারতে প্রত্যেকদিন ১০ লাখের বেশি মানুষের করোনা পরীক্ষা করা হলেও তা পর্যাপ্ত নয় বলে মন্তব্য করছেন বিশেষজ্ঞরা। সরকারিভাবে সংক্রমণের যে চিত্র প্রকাশ করা হচ্ছে প্রকৃত সংখ্যা তার চেয়ে অনেক বেশি বলে ধারণা করছেন তারা।

সূত্র: রয়টার্স, এশিয়া নিউজ নেটওয়ার্ক।