Asia আন্তর্জাতিক

ভিক্ষাবৃত্তিতে সৌদিতে ৪৫০ ভারতীয় আটক

অনেকের কাজ না থাকায় এবং অনেকে কাজের পাশাপাশি অতিরিক্ত উপার্জনের জন্য ভিক্ষাবৃত্তিতে জড়িয়ে পড়ায় ৪৫০ ভারতীয়কে গ্রেপ্তার করেছে সৌদি সরকার। গ্রেপ্তারদের দেশটির জেদ্দা শহরের একটি কারাগারে রাখা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, গত শনিবার তাদের গ্রেপ্তার করে সৌদি পুলিশ।

খবরে বলা হয়েছে, যেসব শ্রমিককে গ্রেপ্তার করা হয়েছে, তারা ভারতের বিহার, দিল্লি, তেলাঙ্গানা, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র ও কর্ণাটকসহ অন্যান্য রাজ্য থেকে সৌদি আরবে গেছেন। এর মধ্যে উত্তরপ্রদেশের ৩৯ জন, বিহারের ১০ জন এবং ৫ জন তেলাঙ্গানা রাজ্যের। তবে বাকিদের বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

আর পড়ুন : ভারতে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৭৫ হাজার ৮৩ জন, ১০৫৩ জনের মৃত্যু

গণমাধ্যমটি জানিয়েছে, গ্রেপ্তারদের অধিকাংশের ওয়ার্ক পারমিট (কাজ করার অনুমতির মেয়াদ) শেষ হয়ে গেছে। ফলে বাধ্য হয়ে তারা ভিক্ষাবৃত্তিতে জড়িয়ে পড়েছে। তবে অনেকের আবার ভারতীয় চাকরি রয়েছে। কিন্তু বাড়তি অর্থ উপার্জনের জন্য তারা পার্টটাইম হিসেবে ভিক্ষা করছিলেন।

640.jpg

এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এতে দেখা যায়, গ্রেপ্তার ব্যক্তিদের সৌদি আরবের দ্বিতীয় বৃহত্তম শহর জেদ্দার শুমাইসির একটি কারাগারে নেওয়া হচ্ছে।

এদিকে, গ্রেপ্তার হওয়া শ্রমিকরা ভিক্ষাবৃত্তিতে জড়িয়ে পড়ার বিষয়টি স্বীকার করে বলেছেন, কোনো অপরাধের সঙ্গে তারা যুক্ত নন। বরং কাজ না থাকায় এবং কাজের অনুমতিপত্র না থাকায় খাদ্যের অভাবে তারা এ কাজ করছিলেন।