Education

কবে হবে এইচএসসি পরীক্ষা তা জানা যাবে আজ

করোনাভাইরাসের সংক্রমণের কারণে স্থগিত থাকা উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার বিষয়ে আজ সিদ্ধান্ত নেয়া হবে। বৃহস্পতিবার দুপুর ২টায় ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা বৈঠকে ঠিক করবেন এইচএসসি দিনক্ষণ। 

এইচএসসি পরীক্ষা কবে হতে পারে, জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির চেয়ারম্যান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউল হক বলেন, বৃহস্পতিবার বৈঠকে আমরা এ বিষয়টি নিয়ে আলোচনা করবো। এখনো কোনো কিছুই নিশ্চিত নয়। নতুন সময়সূচি প্রকাশের বিষয়ে কোনো সিদ্ধান্তও হয়নি।

আরও পড়ুন : শিক্ষাপ্রতিষ্ঠান আংশিকভাবে খোলার কোন সুযোগ নেই

ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বৈঠকে কলেজ খুলে দেয়ার সিদ্ধান্ত আসতে পারে। সে ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার পরই নির্ধারণ করা হতে পারে কবে হবে এইচএসসি পরীক্ষা। পরীক্ষা নেয়ার জন্য স্বাস্থ্যবিধি ও সার্বিক বিষয়েও নির্দেশনা আসবে।

কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. আবদুস ছালাম বলেন, এইচএসসি পরীক্ষা নিয়ে আমাদের কিছু প্রস্তাবনা রয়েছে। এগুলো বৈঠকে উপস্থাপন করা হবে। এসব প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোর পর চূড়ান্ত সিদ্ধান্ত মন্ত্রণালয় নেবে।

এদিকে আগে থেকেই বলা হচ্ছে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর অন্তত ১৫ দিন সময় দিয়ে এইচএসসি পরীক্ষা শুরু হবে। তবে ঢাকা শিক্ষাবোর্ডে খোঁজ নিয়ে জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান না খুলে দেয়া পর্যন্ত এইচএসসি পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হবে না। খুলে দেয়ার পরই বাস্তবায়ন হবে পনের দিনের পরিকল্পনা।

640.jpg

এদিকে, এবার প্রায় ১২ লাখ পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় বসার কথা রয়েছে। গত ১ এপ্রিল বাংলা প্রথমপত্র দিয়ে এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। ঘোষিত সময়সূচি অনুসারে ৪ মে পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা এবং এরপর ৫ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ১৩ মে পর্যন্ত চলার কথা ছিল। তবে করোনা পরিস্থিতির কারণে গত ২২ মার্চ স্থগিত হয়ে যায় পরীক্ষা। এর সঙ্গে স্থগিত হয় প্রবেশপত্র বিতরণ ও উত্তরপত্র বিতরণও।