আন্তর্জাতিক

রাফাল যুদ্ধবিমানের প্রথম মহিলা পাইলট শিবাঙ্গী সিংহ

রাফাল যুদ্ধবিমানের প্রথম মহিলা পাইলটের শিরোপা পেতে চলেছেন ফ্লাইট লেফটেন্যান্ট শিবাঙ্গী সিংহ। এরআগে তিনি অভিনন্দন বর্তমানের সঙ্গে মিগ-২১ বাইসন যুদ্ধবিমান চালিয়েছেন।

বর্তমানে তাঁর রাফাল প্রশিক্ষণ চলছে। একবার তা শেষ হলে তিনি অম্বালায় বায়ুসেনার ১৭ নম্বর গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনে যোগ দেবেন। রাফালকে অন্তর্ভুক্ত করার জন্য এই স্কোয়াড্রনকে পুনরায় জীবিত করা হয়েছে।

এই ১৭ গোল্ডেন অ্যারো স্কোয়াড্রন ফের একবার ইতিহাস লিখতে চলেছে। প্রথমবার রাফালের মতো দুর্ধর্ষ ফাইটার জেট ওড়াবেন এক মহিলা এয়ার ফাইটার পাইলট। গর্বের সঙ্গে এমন যুদ্ধবিমানের ককপিটের হাল ধরবেন অবনী।

তিনিই প্রথম একা মিগ-২১ যুদ্ধবিমানের ককপিটে বসার সাহস দেখিয়েছিলেন। দ্বিতীয়বার মিগ উড়িয়ে খবরের শিরোনামে এসেছিলেন এয়ার ফাইটার পাইলট ভাবনা কান্থ।

বিমানবাহিনী জানিয়েছে, রাফালের মতো আধুনিক প্রযুক্তির যুদ্ধবিমান ওড়ানোর মতো সাহস ও দক্ষতা দুই আছে অবনীর। আকাশে বহুক্ষণ বিমান উড়ানোর অভিজ্ঞতাও আছে তার।

উল্লেখ্য, বারাণসীর মেয়ে শিবাঙ্গী। বারাণসীতে স্কুল শেষ করে ঐতিহ্যবাহী বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়তে ভর্তি হন তিনি। সেখানে তিনি ন্যাশনাল ক্যাডেট কোর (এনসিসি) -র ৭ নম্বর ইউপি এয়ার স্কোয়াড্রনের অংশ ছিলেন। এবং ২০১৬ সালে তিনি ভারতীয় বায়ুসেনা অ্যাকাডেমিতে যোগ দেন। এরপর ২০১৭ সালে বায়ুসেনায় কমিশনড হন। তিনি হলেন ভারতীয় বায়ুসেনার মহিলা পাইলটের দ্বিতীয় ব্যাচের সদস্য।

640.jpg

আরও পড়ুনঃচহালের গুগলিতে সাজঘরে ফিরলেন ময়ঙ্ক