Cricket খেলাধুলা

জোন্সকে বাঁচানোর চেষ্টা করেন ব্রেটলির

অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার এবং জনপ্রিয় ধারাভাষ্যকার ডিন জোন্স আর নেই। অথচ বুধবার আইপিএলে কলকাতা নাইট রাইডার্স বনাম মুম্বাই ইন্ডিয়ানস ম্যাচে ধারাভাষ্য দিয়েছিলেন। বৃহস্পতিবার সকালে সাবেক অসি পেসার ব্রেট লির সঙ্গে করেছিলেন ব্রেকফাস্ট।

‘ডেইলি মেইল অস্ট্রেলিয়া’র প্রতিবেদন থেকে জানা গেছে, ব্রেটলির চোখের সামনেই মৃত্যু হয় ডিন জোন্সের। স্বদেশি অগ্রজকে বাঁচাতে প্রাণপণ চেষ্টা করেছিলেন পাগলপ্রায় হয়ে জোন্সকে বাঁচানোর চেষ্টা করেন। কোনোটাতেই কাজ হয়নি।

সাবেক অসি গতি তারকা ব্রেট লির বক্তব্য অনুযায়ী, বৃহস্পতিবার সকালেও সুস্থ ছিলেন জোন্স। বেশ হাস্যজ্জ্বল দেখা গিয়েছিল তাকে। জোন্সের সঙ্গেই সকালের নাস্তা করেছিলেন ব্রেট লি। নাস্তা শেষে আবার বাইরে ঘুরতেও গিয়েছিলেন জোন্স। দুপুরের খাবারের সময় তখন হচ্ছে প্রায়।

জোন্সকে সঙ্গে নিয়েই হোটেলের লবিতে প্রবেশ করেন ব্রেট লি। এ সময় হঠাৎ বুকে হাত দিয়ে পড়ে যান জোন্স। ব্যথায় কুকড়াতে থাকেন। প্রথমে কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়লেও কোনো সময় ক্ষেপন করেননি ব্রেট লি।

আরও পড়ুনঃশুরু হতে যাচ্ছে অনূর্ধ্ব-১৯ দলের অনুশীলন

পাগলপ্রায় হয়ে জোন্সকে বাঁচানোর চেষ্টা করেন। শুরুতেই প্রাথমিক চিকিৎসা ‘সিপিআর’ দেন । বুকের বাঁ পাশে হালকা চাপ দিয়ে দম দেয়ার চেষ্টা করেন। জোন্সের শ্বাসপ্রশ্বাস সচল রাখার চেষ্টা করেন। কিন্তু এতো চেষ্টাতেও কাজ হয়নি। হাসপাতালে নেয়ার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়েন এই ধারাভাষ্যকার।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, চলতি আইপিএলে স্টার স্পোর্টস কমেন্ট্রি প্যানেলের হয়ে মুম্বাইয়ের একটি সেভেন স্টার হোটেলে সুরক্ষিত থেকে ধারাভাষ্য দিয়ে যাচ্ছিলেন ডিন জোন্স। তার সঙ্গে এ দায়িত্ব পালন করছেন ব্রেট লিও।

640.jpg

বৃহস্পতিবার রাত ৮টায় পাঞ্জাব ও বাঙ্গালোরের ম্যাচে ধারাভাষ্য দেয়ার প্রস্তুতিও নিচ্ছিলেন। এর মাঝে হোটেলের লবিতে দাঁড়িয়ে থাকা অবস্থায় হঠাৎ হার্ট অ্যাটাক হয় তার। মুহূর্তেই মৃত্যুর কোলে ঢলে পড়েন। তার বয়স হয়েছিল ৫৯ বছর।

ডিন জোনসের এই হঠাৎ মৃত্যুতে বিস্মিত ও শোকাহত ক্রিকেটবিশ্ব।

১৯৮৪ সালে অস্ট্রেলিয়ার হয়ে অভিষেক ঘটে ডিন জোন্সের। দেশের জার্সি গায়ে ৫২ টেস্টে ৪৬.৫৫ গড়ে ১১ সেঞ্চুরিসহ ৩ হাজার ৬৩১ রান সংগ্রহে রয়েছে জোন্সের। ১৬৪ ওয়ানডে খেলে ৪৪.৬১ গড়ে ৭ সেঞ্চুরি ও ৪৬ হাফসেঞ্চুরিতে ৬০৬৮ রানের বিশাল সংগ্রহ রয়েছে তার।