Economics জাতীয়

৯ দফা দাবিতে পণ্য পরিবহন ধর্মঘটের ডাক

সড়ক পরিবহন আইন সংশোধনসহ ৯ দফা দাবিতে ১২ অক্টোবর থেকে সারা দেশে ৪৮ ঘণ্টার পণ্য পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক সমন্বয় পরিষদ।

শনিবার (৩ সেপ্টেম্বর) চট্টগ্রামে একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত সমন্বয় সভা থেকে ধর্মঘটের এ ডাক দেয় সংগঠনটি।

২০২১ শিক্ষাবর্ষে স্কুলে ভর্তির নীতিমালা প্রণয়ন

বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক সমন্বয় পরিষদ চট্টগ্রাম আঞ্চলিক কমিটি সভাটি আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের চট্টগ্রাম আঞ্চলিক কমিটির আহ্বায়ক মো. আবদুল মান্নান। সভায় সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ওসমান আলী পণ্য পরিবহন ধর্মঘটের ঘোষণা দেন।

তিনি বলেন, ন্যায্য দাবি আদায়ের জন্য এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

ওসমান আলী বলেন, পরিবহন মালিক-শ্রমিকদের স্বার্থের কথা বিবেচনা না করে সরকার সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়ন করেছে। ফলে সারা দেশে পরিবহন সেক্টরে নৈরাজ্য চলছে। ৩১ ডিসেম্বরের মধ্যে এ আইন সংশোধনসহ পরিবহনে নৈরাজ্য ঠেকাতে ৯ দফা দাবি দেওয়া হয়েছে। দাবি আদায়ের অংশ হিসেবে ১২ ও ১৩ অক্টোবর পণ্য পরিবহন ধর্মঘট পালন করা হবে।

640.jpg

সব পরিবহন মালিক-শ্রমিক সংগঠনকে সঙ্গে নিয়ে আন্দোলন আরও বেগবান করা হবে বলে উল্লেখ করে তিনি আরো বলেন, দাবি আদায়ের জন্য ধাপে ধাপে ৯৬ ঘণ্টা এবং প্রয়োজনে অনির্দিষ্টকাল ধর্মঘট ডাকা হবে। ট্রাক-কাভার্ড ভ্যান, প্রাইমমুভার, মিনিট্রাক ও লরি না চললে দেশের বিভিন্ন বন্দর ও স্থান দিয়ে আমদানি-রপ্তানি করা সব ধরনের গার্মেন্টস, খাদ্য ও বিভিন্ন পণ্য পরিবহন বন্ধ হয়ে যাবে। এতে সরকার বেকায়দায় পড়বে। সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলার জন্য সংগঠনের উদ্দেশ্য নয়। সড়ক পরিবহন আইন সব পরিবহনের জন্য সমান হওয়া উচিত বলে তিনি উল্লেখ করেন।