Bangladesh

উচ্চমাত্রার শব্দ সৃষ্টিকারী হাইড্রোলিক হর্ণ ধ্বংস করেছে জেলা পুলিশ

সোহরাব হোসেন, সাতহ্মীরা

সাতক্ষীরায় উচ্চমাত্রায় শব্দ সৃষ্টিকারী ও জনস্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ অবৈধ হাইড্রোলিক হর্ণ ও এলইডি লাইট ধ্বংসকরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। আজ বেলা সাড়ে ১২ টায় সাতক্ষীরা কেন্দ্রীয় বাসস্ট্যান্ড চত্ত্বরে জেলা পুলিশে আয়োজনে এ কর্মসূচির প্রথম দিনে ৮শ’ হাইড্রোলিক হর্ণ আগুন দিয়ে পুড়িয়ে ধ্বংস করা হয়।

সাতক্ষীরাকে হাইড্রোলিক হর্ণ মুক্ত করতে এ উদ্যোগ নিয়েছে জেলা পুলিশ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরার পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। পুলিশ সুপার বলেন, কোন দেশ কতটা সভ্য সেটা বোঝা যায় সেই দেশের ট্রাফিক ব্যবস্থা দেখে। উন্নত বিশ্বে হাইড্রোলিক হর্ণ তো দুরের কথা তারা কোন হর্ণ ব্যবহার করেন না।

হাইড্রোলিক হর্ণ মানুষের দৃষ্টি শক্তি, শ্রবণ শক্তি নষ্ট করে দেয়। এতে বেশি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে ব্যবহারকারী। সম্প্রতি জেলাজুড়ে হাইড্রোলিক হর্ণ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে।এটি বন্ধে জেলা পুলিশের পক্ষ থেকে মালিক ও শ্রমিকদের সচেতন করা হয়েছে এবং ৮শ’ শব্দ দুষণকারী হর্ণ এবং এলইডি লাইট জব্দ করে বিনষ্ট করা হয়েছে। এখন থেকে হাইড্রোলিক হর্ণ ব্যবহারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে এবং এই কার্যক্রম অব্যাহত থাকবে।

640.jpg

বাস-পরিবহনে নারীদের সম্মানের প্রতি শ্রমিকদের সজাগ থাকার আহ্বানও জানান তিনি। এসময় অনুষ্ঠানে উপস্থিত সকল বাস চালক ও চালকের সহযোগিদের হাইড্রোলিক হর্ণ ব্যবহার না করতে শপথ বাক্য পাঠ করান জেল পুলিশ সুপার। বক্তব্য রাখেন জেলা বাস মালিক সমিতির সাবেক সভাপতি আবু আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মির্জা সালাউদ্দিন, শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সম্পাদক আবু জাহিদ প্রমুখ।