Bangladesh Technology

গ্রামীণফোন ও স্কলাস্টিকার যৌথ আয়োজনে ‘ডিসিপ্লিন মান্থ প্রোগ্রাম অন ডিজিটাল সিটিজেনশিপ’ ওয়েবিনার

Press Release [ঢাকা, ১০ অক্টোবর, ২০২০]: স্কলাস্টিকা স্কুল গ্রামীণফোনের সাথে মিলে বাচ্চাদের মধ্যে সচেতনতা বাড়াতে এবং তাদেরকে ডিজিটাল ওয়ার্ল্ডকে দায়িত্ববোধের সাথে পরিচালিত করতে সহায়তার জন্য ‘ডিজিটাল সিটিজেনশিপ অন ডিসিপ্লিনারি মাস প্রোগ্রাম’ নামে একটি ওয়েবিনারের আয়োজন করে।

দেশে বিশ্বব্যাপী মহামারীর কারণে, দেশের স্কুলগুলি বন্ধ ছিল এবং দেশের লক্ষ লক্ষ শিক্ষার্থী ক্ষতিগ্রস্থ হয়েছিল। এই ছাত্রদের মধ্যে অনেক তাদের অনলাইন শিক্ষা চালিয়ে যায় এবং পরিবার এবং বন্ধুদের সাথে অনলাইনে যোগাযোগ করে। প্যারেন্টাল নিয়ন্ত্রণ ছাড়াই ভার্চুয়াল প্ল্যাটফর্মে অতিরিক্ত সময় ব্যয় করার ফলে শিক্ষার্থীরা দূষিত সামগ্রী এবং সাইবার বুলিংয়ের মুখোমুখি হতে পারে।

কারণ বিশ্বব্যাপী মহামারী কোভিড -১৯ এর এই প্রতিকূল সময়ে, অপরাধীরা এই সুযোগটি কাজে লাগানোর চেষ্টা করছে। গ্রামীণফোনের যোগাযোগের প্রধান, খায়রুল বাশার একটি সঠিকভাবে পিতামাতার তত্ত্বাবধানে বাচ্চারা কীভাবে ডিজিটাল বিশ্বে চলাচল করতে পারে এবং এই ধরনের পরিস্থিতি রোধে কী কৌশলগুলি ব্যবহার করা যেতে পারে সে সম্পর্কে একটি ওয়েবিনার পরিচালনা করেছিলেন।

আরও পড়ুন: ১ লাখ পরিবারকে টাকা দেবে গ্রামীণফোন

খায়রুল বাশার, গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশন্স এ নিয়ে বলেন, ‘শিক্ষা কার্যক্রমের কারণে বিশ্বব্যাপী অধিকাংশ তরুণদের খুব অল্প বয়স থেকেই ইন্টারনেট ব্যবহারের সুযোগ রয়েছে। এজন্য শুরু থেকেই শিশুদের নিরাপদে রাখতে অভিভাবক ও শিক্ষকদের নিজ থেকেই এ বিষয়টি লক্ষ্য করা অত্যন্ত জরুরি। শিশুদের সাথে আমাদের সম্পর্ক খোলামেলা ও বন্ধুত্বপূর্ণ হওয়া উচিৎ; কারণ সামনের দিনগুলোতে যদি তারা কোন সমস্যার সম্মুখীন হয় তাহলে যেনো তারা সমস্যা নিয়ে আমাদের সাথে কথা বলতে দ্বিধায় না পড়ে।সাইবারবুলিং ও অন্যান্য ক্ষতিকর কনটেন্টের মতো ইস্যুগুলোর কারণে ইন্টারনেটকে দোষারোপ করা উচিৎ না। এটি নির্ভর করে আমরা এ মাধ্যমটিকে কীভাবে ব্যবহার করছি। সচেতন থাকার মাধ্যমে এবং কিছু জরুরি বিষয় মেনে চললে আমরা এ চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে পারবো।’

ইভেন্টটি স্থানীয় এবং বিশ্বব্যাপী ইন্টারনেট ব্যবহার সম্পর্কে প্রচুর তথ্য সরবরাহ করে। চলতি বছরের জুন পর্যন্ত বাংলাদেশে ইন্টারনেটের ব্যবহার ৫০ শতাংশ বেড়েছে। একমাত্র এপ্রিল মাসে মাইক্রোসফ্ট দলটি ২.৭ বিলিয়ন মিটিং মিনিট রেকর্ড তৈরি করেছিল।

640.jpg

জুমের দৈনিক প্রবৃদ্ধি ২,৯০০ শতাংশ বেড়েছে। স্মার্টফোনের ব্যবহার বৃদ্ধি পেয়েছে শতাংশ, ল্যাপটপ ৪০ শতাংশ, ব্যক্তিগত কম্পিউটার ও ডেস্কটপ ৩২ শতাংশ, ট্যাবলেট ২২ শতাংশ এবং স্মার্ট টেলিভিশন ও মিডিয়া স্ট্রিমিং পরিষেবাগুলি ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিশ্বব্যাপী, গড় ব্রডব্যান্ড ব্যবহার ৪৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অনুষ্ঠানে ফারাহ এস আহমেদ, স্কলাস্টিকা সিনিয়র ক্যাম্পাস উত্তরার প্রিন্সিপাল, হেড অব সিনিয়র সেকশন বলেন, ‘বর্তমানে প্রযুক্তি আমাদের জীবনের গুরুত্বপূর্ণ অংশ। আমাদের শিক্ষার্থীদের সঠিকভাবে ইন্টারনেট ব্যবহারের চর্চা ও সবার জন্য নিরাপদ ও সুরক্ষিত ডিজিটাল বিশ্ব নির্মাণ সম্পর্কিত বিষয়ে সঠিক নির্দেশনা দেয়া প্রয়োজন। আমরা আমাদের শিক্ষার্থীদের ‘প্রযুক্তি বিষয়ে দক্ষ’ হিসেবে দেখতে চাই, যেনো তারা অনলাইন প্ল্যাটফর্মগুলোর সাইবার বুলিং বন্ধে এবং তাদের বন্ধুদের ডিজিটাল বিশ্বে সঠিকভাবে বিচরণে সচেতনতা তৈরি করতে পারে।’

ওয়েবিনারে সিনিয়র ম্যানেজমেন্ট, সুপারভাইজার, শিক্ষক, অষ্টম-নবম গ্রেডের শিক্ষার্থী এবং কমিউনিটি সার্ভিস ক্লাবের সদস্যরা উপস্থিত ছিলেন।

গ্রামীণফোন লি. : টেলিনর গ্রুপের সহায়ক সংস্থা গ্রামীণফোন ৭৬ মিলিয়নেরও বেশি গ্রাহক সহ বাংলাদেশের শীর্ষস্থানীয় টেলিযোগাযোগ সংস্থা। ১৯৯৭ সালে প্রতিষ্ঠার পর থেকে গ্রামীণফোন দেশের বৃহত্তম নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেছে, যেখানে দেশের ৯৫ জনগণ পরিষেবা গ্রহণ করতে পারে। “চলো বহুদূর” ব্র্যান্ডের প্রতিশ্রুতি অনুসারে, গ্রামীণফোন সবার জন্য সেরা মোবাইল ডাটা, ভয়েস পরিষেবা এবং ইন্টারনেট সরবরাহ করতে প্রতিজ্ঞাবদ্ধ। গ্রামীণফোন ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত।