Life Style

রান্নায় ঝাল-লবণ বেশি হলে যা করবেন

রান্নার হাত যতই ভালো হোক, কখনো কখনো স্বাদে এদিক-ওদিক হবেই। কখনো লবণ, কখনো ঝাল বেশি হয়ে যেতে পারে। তাতে করে আপনার সাধের রান্নার স্বাদ নষ্ট হবে। ঝাল বা লবণ বেশি হলে সেই খাবার মুখে তোলাই কষ্টকর হয়ে পড়ে! ফলে কষ্ট করে বানানো খাবারটি নষ্ট হয়। নষ্ট না করে একটু এদিক-ওদিক করলেই খাবারটি খাওয়ার যোগ্য হয়ে ওঠে। চলুন জেনে নেয়া যাক তেমনই কিছু উপায়-

লবণ বেশি হয়ে গেলে
রান্নায় লবণ বেশি হয়ে যাওয়া খুব সাধারণ ঘটনা। প্রায়ই খাবারে লবণ বেশি পড়ে যায়। এক্ষেত্রে, যে খাবারে লবণ বেশি হয়ে গেছে তাতে আলু ছাড়িয়ে দিয়ে দিন এবং পরিবেশন করার আগে সেটি তুলে নিন। আলু, ডাল-সবজি বা স্যুপের অতিরিক্ত লবণ শুষে নেবে এবং খাবারের স্বাদও নষ্ট করবে না।

ঝাল এবং লবণ বেশি হলে
গ্রেভি জাতীয় সবজি বা ডালে বেশি ঝাল-লবণের পরিমাণ বেশি হয়ে গেলে, তাতে আটার লেচি তৈরি করে দিয়ে দিন। কিছুক্ষণ পরে এটি তুলে নিয়ে পরিবেশন করুন। দেখবেন খাবারের স্বাদ একদমই ঠিক আছে।

মশলা বেশি হলে
খাবারে যদি মশলা বেশি পড়ে যায়, তবে যে খাবারটি আপনি তৈরি করছেন সেই খাবারের মূল উপাদানগুলোর পরিমাণ বাড়িয়ে দিন। উদাহরণস্বরূপ, আপনি যদি চিকেন বা সবজির কিছু তৈরি করেন, তবে এতে আপনি আরও বেশি চিকেন বা সবজি দিয়ে দিন। এতে করে খাবারে মশলার পরিমাণ ঠিক হবে।

640.jpg